মুশফিকদের সাবেক কোচ এবার পেশাওয়ারের দায়িত্বে

২০১৯-২০ বিপিএলে জেমস ফস্টারের কোচিংয়ে রানার্স আপ হয় খুলনা টাইগার্স। এবারও বিপিএলে আছে দলটি, অধিনায়ক আগের মতোই মুশফিকুর রহিম। তবে আগেরবার দলকে ফাইনালে তোলা কোচ ফস্টার এবার সাফল্যের অভিযানে নামবেন পিএসএলে। পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি লিগটিতে পেশাওয়ার জালমির কোচের দায়িত্ব পেয়েছেন সাবেক এই ইংলিশ ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 12:54 PM
Updated : 26 Jan 2022, 12:54 PM

ফস্টার প্রধান কোচের দায়িত্ব পাওয়ায় আপাতত শেষ হচ্ছে পেশাওয়ারে ড্যারেন স্যামির কোচিং অধ্যায়। তবে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, সাবেক ক্যারিবিয়ান অধিনায়ককে ‘মেন্টর’ হিসেবে রেখে দিতে আলোচনা চালিয়ে যাচ্ছে পেশাওয়ার।

২০১৬ সালে পিএসএলের শুরু থেকেই পেশাওয়ারের সঙ্গে জুড়ে আছেন স্যামি। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন, ২০১৭ সালে শহিদ আফ্রিদি নেতৃত্ব ছাড়ার পর তিনি অধিনায়কত্বও করেছেন। ২০২০ সালের আসরে টুর্নামেন্টের মাঝামাঝি গিয়ে পরিবর্তনের পালায় অধিনায়ক করা হয় ওয়াহাব রিয়াজকে আর স্যামিকে করা হয় কোচ। ওই বছর ও গত বছর কোচ হিসেবে দায়িত্ব পালন করেন স্যামি।

দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী একমাত্র অধিনায়ক স্যামি অবশ্য আনুষ্ঠানিকভাবে এখনও খেলোয়াড়ী জীবনের ইতি টানেননি। তবে ২০২০ সিপিএলের পর থেকে স্বীকৃত ক্রিকেটে আর খেলতে দেখা যায়নি তাকে। এখন তিনি খেলছেন ওমানে সাবেক ক্রিকেটারদের আসর লেজেন্ডস ক্রিকেট লিগে।

ফস্টার পেশাওয়ারেই ছিলেন সহকারী কোচের দায়িত্বে। এবার তার পদোন্নতি হলো।

ইংল্যান্ডের হয়ে ৭ টেস্ট, ১১ ওয়ানডে ও ৫ টি-টোয়েন্টি খেলা ফস্টার কোচ হিসেবে এখন বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোতে পরিচিত নাম। পিএসএল ও বিপিএল ছাড়াও কাজ করে আসছেন আইপিএল ও সিপিএলে। এছাড়াও পরামর্শকের দায়িত্ব পালন করেছেন নেদারল্যান্ডস জাতীয় দলের।

পিএসএলের ৬ আসরের ৪টিতেই ফাইনাল খেলেছে পেশাওয়ার, শিরোপা জিতেছে যদিও কেবল ২০১৭ সালে।

বিপিএলে এবার খুলনা টাইগার্সের কোচ ল্যান্স ক্লুজনার।