নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে শ্রীলঙ্কা দলে গুনাথিলাকা

এক বছরের নিষেধাজ্ঞা থেকে মাঝপথে মুক্তি পাওয়ার পর প্রথমবার শ্রীলঙ্কা দলে ডাক পেলেন দানুশকা গুনাথিলাকা। অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে এই টপ অর্ডার ব্যাটসম্যানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 11:31 AM
Updated : 26 Jan 2022, 11:31 AM

অস্ট্রেলিয়ায় পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বুধবার ২০ সদস্যের দল ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

গত জুনে ইংল্যান্ড সফরে জৈব সুরক্ষা বলয় ভাঙার অভিযোগের পর তদন্ত শেষে জুলাইয়ে গুনাথিলাকা, কুসল মেন্ডিস ও নিরোশান ডিকভেলাকে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করে লঙ্কান বোর্ড। পরে চলতি মাসের প্রথম সপ্তাহে তাদের নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়।

মেন্ডিস এই মাসেই ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। গুনাথিলাকা ফেরার পথে এগোলেন এক ধাপ। কিন্তু কিপার-ব্যাটসম্যান ডিকভেলা এখনও ডাক পাননি জাতীয় দলে।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে লঙ্কানদের প্রতিনিধিত্ব করা ভানুকা রাজাপাকসা হারিয়েছেন জায়গা। কদিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে আবার ফিরে আসা এই টপ অর্ডার ব্যাটসম্যান ফিটনেস পরীক্ষা উতরাতে পারেননি।

পিতৃত্বকালীন ছুটিতে আছেন ধনাঞ্জয়া ডি সিলভা। তিনি ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে এই দলে জায়গা হয়নি দু্ই অভিজ্ঞ ক্রিকেটার কুসল পেরেরা ও আকিলা দনাঞ্জয়ার।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা নুয়ান থুশারা, জানিথ লিয়ানাগে, শিরান ফার্নান্দো ও কামিল মিশারাকে অস্ট্রেলিয়া সফরের দলে রেখেছে শ্রীলঙ্কা।

লঙ্কা প্রিমিয়ার লিগের গত আসরে ভালো করে নির্বাচকদের নজরে আসেন থুশারা-লিয়ানাগে। ডানহাতি পেসার থুশারা ৮ ম্যাচে ১২ উইকেট নিয়ে টুর্নামেন্টে উইকেট শিকারির তালিকায় ছিলেন সপ্তম। ব্যাট হাতে ৪ ম্যাচে ১২০ স্ট্রাইক রেটে দুই ফিফটিতে ১০৮ রান করে লিয়ানাগে পেয়েছিলেন টুর্নামেন্টের সেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতি।

২০ বছর বয়সী মিশারা অবশ্য এলপিএলে খেলেননি কোনো ম্যাচ। এখন পর্যন্ত ১৩ টি-টোয়েন্টিতে ১২০.৪২ স্ট্রাইক রেটে ১৭১ রান করা এই ওপেনারকে দলে রাখা হয়েছে মূলত তার প্রতিভা ও সম্ভাবনাকে ভাবনায় রেখে।

কুসল মেন্ডিস ছিলেন এলপিএলের সবশেষ আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। গল গ্ল্যাডিয়েটর্সের হয়ে দুই ফিফটিতে ৩২৭ রান করেন তিনি। গলে তার সতীর্থ গুনাথিলাকা দুই ফিফটিতে ২২৬ রান করে তালিকায় ছয় নম্বরে।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ বোলিং করে টি-টোয়েন্টি দলে জায়গা করে নিয়েছেন জেফ্রি ভ্যান্ডারসে। এই লেগ স্পিনার ২০ ওভারের সংস্করণে দেশের হয়ে সবশেষ খেলেন ২০১৯ সালের মার্চে।

চোট কারণে জিম্বাবুয়ে সিরিজে খেলতে না পারলেও অস্ট্রেলিয়া সফরের দলে আছেন ভানিন্দু হাসারাঙ্গা। হ্যামস্ট্রিং চোটের কারণে জায়গা হয়নি অ্যাঞ্জেলো ম্যাথিউসের।

আগামী ১১ ফেব্রুয়ারি শুরু পাঁচ ম্যাচের সিরিজটি। পরের চারটি ম্যাচ ১৩, ১৫, ১৮ ও ২০ ফেব্রুয়ারি।

শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দল: দাসুন শানাকা (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা (সহ-অধিনায়ক), আভিশকা ফার্নান্দো, পাথুম নিসানকা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, চামিকা করুনারত্নে, জানিথ লিয়ানাগে, কামিল মিশারা, রমেশ মেন্ডিস, ভানিন্দু হাসারাঙ্গা, লাহিরু কুমারা, নুয়ান থুশারা, দুশমন্থ চামিরা, বিনুরা ফার্নান্দো, মাহিশ থিকশানা, জেফ্রি ভ্যান্ডারসে, প্রাভিন জয়াবিক্রমা, শিরান ফার্নান্দো।