‘উইকেটকে দোষ দিয়ে লাভ নেই’

উইকেটের মন্থরতা ও অসম বাউন্সে ধুঁকতে হয়েছে। আম্পায়ারদের বাজে সিদ্ধান্তেও ভুগতে হয়েছে। তবে পারিপার্শ্বিক এসব কিছুকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন না তামিম ইকবাল। মিনিস্টার ঢাকার অভিজ্ঞ ব্যাটসম্যান তুলে ধরলেন নিজেদের ব্যর্থতার কথাই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 12:56 PM
Updated : 25 Jan 2022, 12:56 PM

অভিজ্ঞতায় সমৃদ্ধ ও তারকায় ঠাসা দল নিয়েও এবারের বিপিএলে এখনও পর্যন্ত ধুঁকছে মিনিস্টার ঢাকা। নিজেদের প্রথম চার ম্যাচের তিনটিতেই হেরেছে তারা। এর দুটিতেই হারতে হয়েছে মূলত ব্যাটিং ব্যর্থতায়।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মঙ্গলবার সিলেট সানরাইজার্সের বিপক্ষে স্রেফ ১০০ রানে গুটিয়ে গিয়ে ম্যাচ হেরে যায় তারা ৭ উইকেটে।

১৮ রানে ৪ উইকেট নিয়ে ম্যান অব দা ম্যাচ হওয়া নাজমুল ইসলাম অপু ম্যাচ শেষে বলেন, উইকেটে বল থমকে যাওয়া ও বাউন্স উঁচু-নিচু হওয়ায় তার সুবিধা হয়েছে। তবে সংবাদ সম্মেলনে তামিম আঙুল তোলেননি উইকেটের দিকে।

“আমরা ভালো ক্রিকেট খেলছি না, এটাই একটা কারণ। আমার কাছে মনে হয় যে, তিনটা ম্যাচেই…এমনকি যে ম্যাচ জিতেছি, ওটাও খুব সৌভাগ্যবশত জিতেছি আমরা। এমন নয় যে খুব ভালো ক্রিকেট খেলেছি। হ্যাঁ, আমাদের বোলিং ভালো ছিল, ব্যাটিং তেমন একটা ভালো ছিল না। এটাই কারণ। এর চেয়ে বেশি কিছু নয়।”

“আমরা আসলে ভালো ক্রিকেট খেলছি না। এখানে উইকেট বা অন্য কিছুকে দোষ দিয়ে লাভ নেই। আমার মনে হয় যে, অন্য দিনের তুলনায় অন্যান্য সকালের ম্যাচের তুলনায় উইকেট আজকে বেটার ছিল। আমরা ভালো ব্যাটিং করিনি।”

ব্যাটিং ভালো না হওয়ার পেছনেও তামিম বললেন নিজেদের দায়িত্ব পালন করতে না পারার কথাই।

“ব্যাটিং খারাপ হওয়ার পেছনে কারণ…টি-টোয়েন্টি ফরম্যাটই এরকম যে সবাই সবদিন রান করবে না। সাফল্য কম হবে, ব্যর্থতাই বেশি হবে। তবে যখনই কারও সময় আসে বা কেউ যদি ভালো শুরু পায়, নিশ্চিত করতে হবে যেন খেলাটা যতদূর নিয়ে যাওয়া যায়। আমাদের জুটিই হচ্ছে না, এটিই মূল কারণ।”

চার ম্যাচে তিন হারের পর মিনিস্টার ঢাকা এখন আছে পয়েন্ট তালিকার তলানিতে। প্লে অফ পর্বে খেলতে হলে আর পা হড়কানোর সুযোগ খুব একটা নেই। সামনের পথচলা তাই খুবই চ্যালেঞ্জিং, মানছেন তামিম। তবে কাজটাকে নাগালের বাইরে মনে করছেন না তিনি।

“এখন সত্যি কথা বলতে, আমাদের জন্য কঠিন হয়ে যাচ্ছে। কারণ চার ম্যাচে একটি ম্যাচ জেতা আমাদের। হাতে আছে ছয় ম্যাচ, বেশির ভাগ ম্যাচই আমাদের জিততে হবে। কোয়ালিফাই করতে হলে সম্ভবত পাঁচটি ম্যাচ জিততে হবে। আমাদের তাই ছয় ম্যাচে চারটি জিততে হবে, কঠিন কাজ এটা। তবে অসম্ভব নয়।”

“দল হিসেবে আমরা অবশ্যই ভালো দল, এটা নিয়ে সন্দেহ নেই। মানসম্পন্ন ক্রিকেটার আছে আমাদের। কিন্তু দল হিসেবে এখনও পারফর্ম করতে পারছি না।”