হ্যাটট্রিক জয়ে শেষ লড়াইয়ের মঞ্চে বাংলাদেশের মেয়েরা

আরেকটি দাপুটে পারফরম্যান্স ও আরেকটি প্রত্যাশিত জয়। ব্যাটে-বলে বাংলাদেশের মেয়েদের পরিশীলিত পারফরম্যান্সের কাছে পাত্তা পেল না স্কটল্যান্ড। টানা তিন জয়ের পর বাংলাদেশ এখন অপেক্ষায় মূল লড়াইয়ের, যেখানে প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2022, 05:31 AM
Updated : 23 Jan 2022, 05:31 AM

কমওয়েলথ গেমস মেয়েদের ক্রিকেট বাছাইয়ে স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের জয় ৯ উইকেটে।

কুয়ালা লামপুরে রোববার সম্মিলিত বোলিং পারফরম্যান্সে স্কটিশ মেয়েদের স্রেফ ৭৭ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশ। রান তাড়ায় মুর্শিদা খাতুনের ফিফটিতে জয় ধরা দেয় ২৮ বল বাকি থাকতে।

৫ দলের এই বাছাইপর্ব থেকে স্রেফ একটি দল সুযোগ পাবে গেমসের মূল পর্বে খেলার। বাংলাদেশের পাশাপাশি শ্রীলঙ্কাও টানা তিন ম্যাচে পেয়েছে বড় জয়। তাদের অধিনায়ক চামারি আতাপাত্তু আছেন দুর্দান্ত ফর্মে। সোমবার এই দুই দলের লড়াইয়ে বিজয়ী দল খেলবে আগামী জুলাই-অগাস্টে বার্মিংহামে কমনওয়েলথ গেমসে।

ধারাবাহিক পারফরমার নাহিদা আক্তার যথারীতি দলকে এনে দেন দুই উইকেট। ছবি: আইসিসি।

মহারণের আগে বাংলাদেশের প্রস্তুতিটা হলো ভালোই। কিনরারা ওভালে টস জিতে ব্যাটিংয়ে নামা স্কটিশদের শুরুতেই জোড়া ধাক্কা দেন সুরাইয়া আজমিন। বাংলাদেশের পেসার ফিরিয়ে দেন স্কটিশ ওপেনার অ্যাবি অ্যাটকিন-ড্রামন্ড  ও তিনে নামা অধিনায়ক ক্যাথরিন ব্রাইসকে।

ক্যাথরিনের ছোট বোন সারা ব্রাইস অবশ্য দারুণ খেলতে থাকেন। চারে নামা ক্যাটি ম্যাকগিলের সঙ্গে মিলে তিনি সামাল দেন শুরুর ধাক্কা। বাংলাদেশের লেগ স্পিনার রুমানা আহমেদের এক ওভারে তিনটি চার মারেন ম্যাকগিল।

১৩ বলে ২২ রান করা ম্যাকগিলকে বোল্ড করে ৩৮ রানের জুটি ভাঙেন বাংলাদেশের সেরা স্পিনার নাহিদা আক্তার। এরপর আর দাঁড়াতেই পারেনি স্কটিশরা। গড়তে পারেনি তারা আর কোনো জুটি।

একপ্রান্ত আগলে রাখা ব্রাইসকে ২৯ রানে (৩২ বলে) থামান সানজিদা আক্তার মেঘলা। এরপর একের পর এক উইকেট হারিয়ে স্কটিশ ইনিংস শেষ হয় ১৭.৩ ওভারেই। ২৭ রানের মধ্যে হারায় তারা শেষ ৮ উইকেট!

ব্রাইস ও ম্যাকগিল মিলে করেন ৫১ রান, অতিরিক্তসহ স্কটল্যান্ডের বাকি সবার মোট রান মোটে ২৬! দলের আর কোনো ব্যাটার ছাড়াতে পারেননি ৫ রানও।

৪ ওভারে মাত্র ১০ রান দিয়ে ১ উইকেট নেন রিতু মনি। ছবি: আইসিসি।

সহজ রান তাড়ায় বাংলাদেশ ইনিংসের প্রথম বলেই হারায় শামিমা সুলতানাকে। ক্যাথরিন ব্রাইসের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি সারাহ ব্রাইসকে।

তবে জিততে কোনো বেগ পেতে হয়নি বাংলাদেশকে। দ্বিতীয় উইকেটে মুর্শিদা খাতুন ও ফারজানা হকের জুটিই দলকে নিয়ে যায় লক্ষ্যে।

স্টাইলিশ বাঁহাতি ওপেনার মুর্শিদা অপরাজিত থাকেন ৫৫ বলে ৫০ রান করে। ৬ চার ও ১ ছক্কার ইনিংসটি তার প্রথম টি-টোয়েন্টি ফিফটি। অভিজ্ঞ ফারজানা ৩৬ বল খেলে অপরাজিত থাকেন ২০ রানে।

বোলারদের ম্যাচে অপরাজিত ফিফটিতে ম্যাচের সেরা মুর্শিদা।

সংক্ষিপ্ত স্কোর:

স্কটল্যান্ড: ১৭.৩ ওভারে ৭৭ ( সারাহ ব্রাইস ২৯, ম্যাকগিল ২২; সালমা ৩-০-৯-২, সুরাইয়া ৩-১-১২-২, নাহিদা ৩-০-২০-৩, রুমানা ১-০-১৫-০, রিতু ৪-১-১০-১, মেঘলা ৩.৩-০-১১-২)।

বাংলাদেশ: ১৫.২ ওভারে ৭৮/১ (শামিমা ০, মুর্শিদা ৫০*, ফারজানা ২০*; ক্যাথরিন ব্রাইস ৪-১-১২-১, ম্যাকগিল ২-০-৮-০)।

ফল: বাংলাদেশ ৯ উইকেটে জয়ী জয়ী।

প্লেয়ার অব দা ম্যাচ: মুর্শিদা খাতুন।