আইপিএলে সাকিব-মুস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি

আইপিএলের মেগা নিলামে এবার সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে নিজেদের রেখেছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের দুই ক্রিকেটারই ভিত্তি মূল্য নির্ধারণ করেছেন ২ কোটি রুপি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2022, 05:53 AM
Updated : 22 Jan 2022, 09:56 AM

বাংলাদেশ থেকে এবার মোট ৯ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন আইপিএলের নিলামে। সব মিলিয়ে গোটা বিশ্ব থেকে ১ হাজার ২১৪ জন ক্রিকেটার আছেন নিলামের প্রাথমিক তালিকায়। দলগুলির কাছ থকে চাহিদাপত্র পাওয়ার পর নিলামের দুই দিন আগে এই তালিকা সংক্ষিপ্ত করে চূড়ান্ত নিলাম তালিকা প্রকাশ করা হবে।

বেঙ্গালুরুতে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হবে এবারের আইপিএল নিলাম।

আইপিএল ১০ দলের আসরে পরিণত হওয়ার পর এবারই প্রথম মেগা নিলাম হতে যাচ্ছে। সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে তাই এবার অনেক বেশি ক্রিকেটার রেখেছেন নিজেদের। সবশেষ ২০১৮ সালে হয়েছিল মেগা নিলাম, টুর্নামেন্ট ছিল তখন ৮ দলের।

বাংলাদেশ থেকে সাকিব ও মুস্তাফিজই কেবল নিয়মিত খেলে আসছেন আইপিএলে। সবশেষ আসরে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। মুস্তাফিজকে ১ কোটি রুপিতে নিয়েছিল রাজস্থান রয়্যালস।

গত আসরে কলকাতার হয়ে খুব ভালো ছিল না সাকিবের পারফরম্যান্স। ৮ ম্যাচে তার উইকেট ছিল কেবল ৪টি। ব্যাট হাতে ৯.৪০ গড়ে রান করতে পেরেছিলেন কেবল ৪৭।

তুলনামূলকভাবে মুস্তাফিজ ছিলেন সফল। ১৪ ম্যাচ খেলে বাঁহাতি এই পেসার উইকেট নিতে পেরেছিলেন ১৪টি। একটু খরুচে যদিও ছিলেন, ওভারপ্রতি দিয়েছিলেন ৮.৪১ রান।

২ কোটি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে সাকিব-মুস্তাফিজের সঙ্গে উল্লেখযোগ্য আরও আছেন মুজিব উর রহমান, স্টিভ স্মিথ, প্যাট কামিন্স, জশ হেইজেলউড, ডেভিড ওয়ার্নার, আদিল রশিদ, জেসন রয়, অ্যাডাম জ্যাম্পা, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, কু্ইন্টন ডি কক, ফাফ দু প্লেসি, কাগিসো রাবাদা, ডোয়াইন ব্রাভো ও এভিন লুইস।

সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে উল্লেখযোগ্য আছেন রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চেহেল, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, দিনেশ কার্তিক, সুরেশ রায়না, উমেশ যাদব ও মোহাম্মদ শামি।

মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করেছেন। এর মধ্যে আছেন ওমান, সংযুক্ত আরব আমিরাত, এমনকি ভুটানের ক্রিকেটারও। নেপাল থেকে নাম লিখিয়েছেন ১৫ জন ক্রিকেটার, যুক্তরাষ্ট্র থেকে ১৪ জন, নামিবিয়া থেকে ৫ জন।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে প্রাথমিক তালিকায় সর্বোচ্চ ৫৯ জন আছেন অস্ট্রেলিয়া থেকে, দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ জন।