গুরুতর অভিযোগে চাকরি হারাতে পারেন কোচ বাউচার

খেলোয়াড়ি জীবনে করা বর্ণবাদী আচরণ বিপাকে ফেলেছে মার্ক বাউচারকে। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুরুতর অসদাচরণের অভিযোগ এনেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। এজন্য কোচের পদ থেকে বহিষ্কার হওয়ার আশঙ্কাও আছে তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2022, 01:19 PM
Updated : 21 Jan 2022, 01:23 PM

এখনও কোচের দায়িত্বে জাতীয় দলের সঙ্গেই আছেন বাউচার। পার্লে দ্বিতীয় ওয়ানডেতে শুক্রবার ভারতের বিপক্ষে লড়ছে তার দল।

সোশ্যাল জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) কমিশনের গত মাসের প্রতিবেদনের পর বাউচারকে অভিযুক্ত করে দক্ষিণ আফ্রিকার বোর্ড। সাবেক এই কিপার-ব্যাটসম্যানকে এখন সিনিয়র কাউন্সেল অ্যাডভোকেট টেরি মোটাউয়ের নেতৃত্বাধীন ডিসিপ্লিনারি শুনানির মুখোমুখি হতে হবে।

সিএসএ বৃহস্পতিবার বিবৃতি দিয়ে জানায়, অভিযোগপত্র এরই মধ্যে বাউচারকে দেখানো হয়েছে। আগামী বুধবার তিনি মোটাউয়ের সঙ্গে দেখা করবেন শুনানির সময় নির্ধারণ করতে।

এদিনই বিবৃতি দিয়ে নিজের অবস্থান জানান বাউচার।

“আমি আমার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর জবাব দেওয়ার অপেক্ষায় আছি, যথাসময়ে শুনানিতেও তাই করব। তবে এখন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ হিসেবে আমার দায়িত্বের প্রতি আমি সম্পূর্ণ মনোযোগী।”

গত বছরের জুলাই থেকে অক্টোবরের মধ্যে হওয়া একাধিক শুনানিতে বেশ কয়েকজন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় সাক্ষ্য দেন যে তারা জাতীয় দলের অংশ থাকাকালীন বর্ণবাদ ও বৈষম্যের শিকার হয়েছিলেন।

অন্যান্য সতীর্থদের সঙ্গে কৃষ্ণাঙ্গদের উদ্দেশ্য করে গান গাওয়া ও তাদেরকে বিভিন্ন ডাকনামে ডাকার কথা স্বীকার করেছেন বাউচার। ওইসব গান গাওয়া ও ডাকনাম ব্যবহার করাই অপরাধ হিসেবে গন্য হচ্ছে। পরে তিনি এর জন্য ক্ষমাও চেয়েছেন।

সিএসএ বিবৃতিতে জানায়, বাউচারের বিরুদ্ধে আনিত অভিযোগে তিনি চাকরি হারাতে পারেন। অভিযোগগুলো স্বাধীনভাবে তদন্ত করার প্রয়োজনীয়তা দেখছে দক্ষিণ আফ্রিকান বোর্ড।

দক্ষিণ আফ্রিকার সাবেক বাঁহাতি স্পিনার পল অ্যাডামস কমিশনকে বলেন, ১৯৯০ এর দশকের শেষ দিকে দলীয় একটি গানে তার সম্পর্কে বর্ণবাদী শব্দের ব্যবহার করা হয়। সাবেক সতীর্থের এমন অভিযোগের পর কমিশনে লিখিতভাবে ক্ষমা চান ১৯৯৭ থেকে ২০১২ সালের মধ্যে ১৪৭ টেস্ট ও ২৯৫ ওয়ানডে খেলা বাউচার।