নিউ জিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর স্থগিত

অস্ট্রেলিয়ার মাটিতে নিউ জিল্যান্ডের আসন্ন সীমিত ওভারের সিরিজ স্থগিত করা হয়েছে। সফর শেষে দেশে ফিরে নিউ জিল্যান্ড দলের কোয়ারেন্টিন নিয়ে অনিশ্চয়তায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2022, 02:26 PM
Updated : 19 Jan 2022, 02:26 PM

তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টির এই সফর শুরু হওয়ার কথা ছিল পার্থে, ২৪ জানুয়ারি। যদিও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কঠোর সীমান্ত নীতির কারণে এই ভেন্যু বদলাতে হতো। কিন্তু শেষ পর্যন্ত সফরই স্থগিত হয়ে গেল। নিউ জিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) বুধবার এক বিবৃতিতে সিদ্ধান্তটি জানায়।

২০২০ সালের শুরুর দিকে অস্ট্রেলিয়ায় নিউ জিল্যান্ডের ওয়ানডে সিরিজ মাঝপথে বাতিল হয়েছিল কোভিডের হানায়। গত মৌসুমেও একটি সিরিজ স্থগিত হয়েছিল।

কোভিডের কারণে দেশের নাগরিকসহ সব ভ্রমণকারীদের নিউ জিল্যান্ডে নেমে ১০ দিনের এমআইকিউ (ম্যানেজড আইসোলেশন অ্যান্ড কোয়ারেন্টিন) করার নির্দেশনা আছে। এই কারণে নিউ জিল্যান্ড তাদের টেস্ট দলের খেলোয়াড়দের ছাড়া একটি স্কোয়াড অস্ট্রেলিয়ায় পাঠাতে চেয়েছিল, যেন টেস্টের খেলোয়াড়রা দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রস্তুতি নিতে পারে।

নিউ জিল্যান্ড দল সুবিধাজনক সময়ে দেশে ফিরে যেন এমআইকিউ করতে পারে, সেজন্য সফরটি লম্বা করার প্রস্তাবনা এসেছিল নিউ জিল্যান্ড ক্রিকেট ও ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছ থেকে। কিন্তু নিউ জিল্যান্ড সরকার বুধবার তাদের এই প্রস্তাব ফিরিয়ে দেয়। এতে ধারণা করা হচ্ছে, হোম কোয়ারেন্টিনের বিষয়েও সরকার রাজি নয়।

এনজেডসি প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানান, এর আগে নিউ জিল্যান্ড সরকার ট্রান্স-তাসমান বর্ডারের ক্ষেত্রে এমআইকিউ বিধিনিষেধ শিথিল করার ইঙ্গিত দেওয়ার পরই এই সফরের সূচি নির্ধারণ করা হয়। কিন্তু বাস্তবে এখন আর তা সম্ভব হচ্ছে না।

আগামী মার্চের মাঝামাঝি তিনটি টি-টোয়েন্টি খেলার জন্য নিউ জিল্যান্ডে যাওয়ার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। যদিও বর্তমানের কঠোর বিধিনিষেধ অনুযায়ী সিরিজটি হওয়ার সম্ভাবনা কম বলেই ধারণা করা হচ্ছে।

নিউ জিল্যান্ডে আগামী কয়েক মাসে বেশ কয়েকটি দল সফরে যাবে-দক্ষিণ আফ্রিকা, ভারত নারী দল, নেদারল্যান্ডস। এছাড়াও আগামী মার্চ-এপ্রিলে সেখানে হবে নারী বিশ্বকাপ। এই সব দলের জন্য এমআইকিউ আগে থেকেই নির্ধারিত।