রুটের মতো আইপিএলকে স্টোকসেরও ‘না’

আইপিএলের নিলামে নাম দিবেন কিনা, প্রথমে দ্বিধায় ছিলেন জো রুট। হোবার্ট টেস্টে হেরে যাওয়ার পরই তিনি জানিয়ে দেন, নিজের অনিচ্ছার কথা। ইংলিশ অধিনায়কের পথে হাঁটার সম্ভাবনা প্রবল বেন স্টোকসেরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2022, 02:31 PM
Updated : 18 Jan 2022, 02:31 PM

নিজের সিদ্ধান্ত নিয়ে এখনও কিছু বলেননি ইংলিশ অলরাউন্ডার। তবে ইংল্যান্ডের বিভিন্ন গণমাধ্যম ও ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, ২০২২ আইপিএলের মেগা নিলামে স্টোকসের নামও থাকবে না।

ইংলিশ দুই ক্রিকেটারের এমন সিদ্ধান্তের কারণ অস্ট্রেলিয়ায় সদ্য শেষ হওয়া অ্যাশেজ সিরিজে দলের ও ব্যক্তিগত বাজে পারফরম্যান্স। ইংল্যান্ড টেস্ট দলকে পথে ফেরাতে তাই সামনের সময়টায় কেবল এই সংস্করণেই মনোযোগ দিতে চান রুট।

অ্যাশেজে ৪-০ তে হারা ইংল্যান্ডের পরের সিরিজ নিউ জিল্যান্ডের বিপক্ষে। আগামী জুনে ঘরের মাঠে দুই টেস্টের এই সিরিজের জন্য নিজেদের পুরোপুরি প্রস্তুত রাখতে চান ইংলিশ অধিনায়ক ও সহ-অধিনায়ক। সিরিজের আগের সময়টুকুতে তারা খেলবেন কাউন্টি চ্যাম্পিয়নশিপে।

২০১৮ আসরের আইপিএল নিলামে অবিক্রিত থাকার পর থেকে আর সেখানে নাম দেননি রুট। গত সপ্তাহে একবার বলেছিলেন, আবারও ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার কথা ভাবছেন তিনি।

তবে হোবার্ট টেস্টে তিন দিনেই হারের পর রুট নিশ্চিত করেন, আইপিএলের নিলামে নাম না দেওয়ার বিষয়টি।

“এই (টেস্ট) দলটির জন্য আমাদের অনেক কিছু করতে হবে। দলটিতে আমার সব শক্তি দিতে হবে। আমি যতটা সম্ভব ত্যাগ স্বীকার করব, কারণ আমি আমার দেশের টেস্ট ক্রিকেটকে সফল করতে মরিয়া। যে অবস্থায় আমরা থাকতে চাই দলকে সেখানে নেওয়ার চেষ্টা করছি।”

২০১৯ সালের মে মাস থেকে আন্তর্জাতিক কোনো টি-টোয়েন্টি খেলেননি রুট। ঘরোয়া টি-টোয়েন্টিতে টুকটাক খেললেও আইপিএলে তার দল পাওয়ার বাস্তব সম্ভাবনা ছিল ক্ষীণ। তবে স্টোকসের চাহিদা প্রচুর।

কিন্তু ক্রিকইনফো জানতে পেরেছে, সময়সীমা শেষ হওয়ার আগে স্টোকসের নিলামে নাম লেখানোর আশা করছে না ফ্র্যাঞ্চাইজিগুলো। আগামী বৃহস্পতিবার শেষ হবে এই সময়সীমা। স্টোকসের আইপিএল খেলা নিয়ে নিশ্চিত নন ইংলিশ কোচ ক্রিস সিলভারউডও।