২২ বলে ০, ওয়ার্নার ভাঙলেন ১৩৪ বছরের পুরনো রেকর্ড

ছন্দে থাকলে অনেক সময় ২২ বলে ফিফটির কাছকাছি চলে যান ডেভিড ওয়ার্নার। সেই তিনি এবার আউট হলেন ২২ বলে শূন্য রানে। তাতে তার নাম উঠে গেল অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2022, 06:55 AM
Updated : 14 Jan 2022, 08:18 AM

ইংল্যান্ডের বিপক্ষে হোবার্ট টেস্টের প্রথম দিনে শুক্রবার ২২ বল খেলে কোনো রান না করে আউট হন ওয়ার্নার। অ্যাশেজে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়া অস্ট্রেলিয়ান ওপেনার এখন তিনিই।

আগের রেকর্ডটি ছিল স্যামি জোন্সের। সেই ১৮৮৮ সালের ফেব্রুয়ারিতে সিডনিতে ২০ বলে শূন্য করেছিলেন জোন্স।

দুই দল মিলিয়ে অ্যাশেজে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়া ওপেনার ইংল্যান্ডের ব্রায়ান লাকহার্স্ট। ১৯৭১ সালে সিডনি টেস্টে তিনি করেছিলেন ২৯ বলে শূন্য।

অ্যাশেজের সীমানা ছাড়িয়ে, সব দল মিলিয়ে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়া ওপেনার নিউ জিল্যান্ডের ড্যারিন মারি। ১৯৯৫ সালে ডানেডিনে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি করেছিলেন ৩৯ বলে ০। জিম্বাবুয়ের ট্রেভর গ্রিপার ২০০০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন ৩৬ বলে ০।

ওপেনিং থেকে যদি ছড়িয়ে দেওয়া হয় সব পজিশনে, রেকর্ডটি জেনে তখন চোখ কপালে উঠবে অনেকের। ৭৭ বল খেলে শূন্য রানে আউট হওয়ার নজিরও দেখেছে টেস্ট ক্রিকেট!

১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অকল্যান্ড টেস্টে ১১ নম্বরে ব্যাট করতে নেমে রেকর্ডটি গড়েন নিউ জিল্যান্ডের জেফ অ্যালট।

ক্রিস হ্যারিসের সঙ্গে সেদিন ২৭.২ ওভারে ৩২ রানের জুটির পর জ্যাক ক্যালিসের বলে আউট হয়ে শেষ হয় অ্যালটের প্রতিরোধ।

এরপর ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে হেডিংলিতে চতুর্থ ইনিংসে ম্যাচ বাঁচানোর লড়াইয়ে জিমি অ্যান্ডারসন করেছিলেন ৫৫ বলে ০। ১১ নম্বরে নেমে অবিশ্বাস্য ব্যাটিংয়ে মইন আলির সঙ্গে জুটিতে ম্যাচ প্রায় বাঁচিয়েই ফেলেছিলেন তিনি, কিন্তু আউট হয়ে যান খেলা শেষের স্রেফ ১ বল আগে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক