ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর সিরিজ?

একসময় ত্রিদেশীয়, চারদেশীয় ওয়ানডে সিরিজ ছিল নিয়মিত ব্যাপার। অনেক রোমাঞ্চও ছড়াত সেই সিরিজগুলো। সময়ের পরিক্রমায় প্রচুর আইসিসি টুর্নামেন্ট আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ব্যস্ততায় এখন সেসব টুর্নামেন্ট বিরল। তবে টি-টোয়েন্টিতে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে নিয়ে নিয়মিত একটি সিরিজ আয়োজনের পরিকল্পনা চলছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2022, 06:55 AM
Updated : 12 Jan 2022, 06:55 AM

আইসিসির আগামী সভায়ই এই টুর্নামেন্টের আনুষ্ঠানিক প্রস্তাব তুলবেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান রমিজ রাজা।

পরিকল্পনা অনুযায়ী, প্রতিবছরই হবে এই আসর। চার দেশ পর্যায়ক্রমে এক বছর করে হবে স্বাগতিক। আর্থিকভাবে লাভবান হবে আইসিসির সব সদস্য দেশ।

ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ রাজনৈতিক বৈরিতায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকলেও এই টুর্নামেন্ট আলোর মুখ দেখলে নিয়মিতই দেখা হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের।

এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনার খবর প্রথম আসে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে। পরে মঙ্গলবার রাতে টুইটারে রমিজ রাজা তা নিশ্চিত করেন। আর্থিক পরিকল্পনা ইঙ্গিতও দেন পিসিবি চেয়ারম্যান।

“আইসিসির কাছে প্রস্তাব রাখব পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার জাতি টি-টোয়েন্টি সুপার সিরিজ আয়োজন করার। পর্যায়ক্রমে চার দেশই হবে স্বাগতিক। আলাদা একটি রাজস্ব মডেল থাকবে, মুনাফা ভাগাভাগি হবে শতকরা হারে আইসিসির সব সদস্যের মধ্যে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক