ইংল্যান্ডের বিবর্ণ ব্যাটিংয়ের ‘দায় কাউন্টি উইকেটের’

চলতি অ্যাশেজে অস্ট্রেলিয়ান বোলারদের সামনে বারবার মুখ থুবড়ে পড়ছে ইংল্যান্ডের ব্যাটিং। নিজেদের এমন দুর্দশার জন্য জ্যাক ক্রলি আঙুল তুললেন ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপের উইকেটের দিকে। তার মতে, এসব উইকেটের মান উন্নত না হলে এমন ধস সামনেও দেখা যাবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 04:43 PM
Updated : 11 Jan 2022, 04:43 PM

এবারের অ্যাশেজে অধিকাংশ ইংলিশ ব্যাটসম্যানই বাজে সময় পার করছেন। সিরিজে চারটি ম্যাচ শেষ হয়ে গেলেও এখন পর্যন্ত দলটির কেবল একজন ব্যাটসম্যান দেখা পেয়েছেন সেঞ্চুরির। জনি বেয়ারস্টোর শতক হাঁকানো সিডনি টেস্টে কোনোমতে হার এড়াতে পেরেছে সফরকারীরা।

ব্যক্তিগত পারফরম্যান্স ভালো না হওয়ায় দলের সামগ্রিক পারফরম্যান্সে পড়েছে তার প্রভাব। এখন পর্যন্ত একটি ইনিংসেও তিনশ রান করতে পারেনি ইংল্যান্ড। অবশেষে সিডনিতে আসে বেয়ারস্টোর ওই স্বস্তির ইনিংস।

এর আগেই অবশ্য আসল ক্ষতি যা হওয়ার হয়ে গেছে। প্রথম তিন ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছে ফেলেছে অস্ট্রেলিয়া।

সিডনি টেস্ট ড্রয়ে অবদান রাখেন ক্রলিও। দ্বিতীয় ইনিংসে ১০০ বলে ৭৭ রান করেন তিনি। ফর্মহীনতায় বাদ পড়া ররি বার্নসের জায়গায় দলে আসা ক্রলি কিছুটা বুঝতে পারছেন ইংলিশ ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণ। সেটাই মঙ্গলবার তুলে ধরার চেষ্টা করলেন ২৩ বছর বয়সী এই ওপেনার।

“পুরো (কাউন্টি) চ্যাম্পিয়নশিপ ক্যারিয়ারে আমি বাজে উইকেটে ব্যাটিং করেছি। মনে হতো, (সেখানে) ওপেনিংয়ে ব্যাটিং করা খুব কঠিন। আমার সেরা সময়ে, নিশ্চয়ই আমি এমন কিছু করেছি যা ইংল্যান্ডের নির্বাচকরা উপভোগ করেছেন। তাই ৩০ গড় নিয়েও আমি নির্বাচিত হয়েছি। তবে এই মুহূর্তে এর বেশি গড় খুব বেশি ওপেনারের নেই।”

“আমার পুরো ক্যারিয়ারে উইকেট ছিল বোলারদের জন্য সহায়ক, যতক্ষণ না পর্যন্ত পরিবর্তন হয়েছে…যেমনটা হলে ভালো লাগত তার চেয়ে গড় কিছুটা কম। আমার মনে হয় এই সময়ে ওপেনারদের ৩৪-৩৫ গড় বেশ ভালো। এটাই ১০ বছর আগের থেকে আলাদা।”

কদিন আগে ডেইলি মেইলে লেখা নিজের কলামে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইন ক্যারিয়ার এগিয়ে নিতে ক্রলিকে কাউন্টি দল পরিবর্তনের পরামর্শ দিয়েছিলেন। এখন কেন্টের হয়ে খেলছেন ক্রলি। যে ক্লাবটির মাঠ কেন্টারবুরিতে ব্যাটসম্যানদের পারফরম্যান্স তেমন ভালো নয়। কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচ আয়োজন করলেও এই মাঠে ২০১৭ সাল থেকে প্রতি উইকেটে গড় রান ২৭.১১, ইংল্যান্ডের ১৮ প্রথম শ্রেণির মাঠের মধ্যে যা পঞ্চম সর্বনিম্ন।

ক্রলি অবশ্য এখন ক্লাব পরিবর্তন নিয়ে ভাবছেন না। তার নজর এখন কেবল জাতীয় দলে।

“ইংল্যান্ডের হয়ে যতদিন খেলছি, আমার মনে হয় না দরকার আছে (কাউন্টি দল পরিবর্তনের)। থ্রি লায়ন্সের জার্সি যতক্ষণ পরে আছি, আমি সত্যিই এ বিষয়ে খুব একটা ভাবছি না, কারণ এই মুহূর্তে আমার সব মনোযোগ এখানে।”

“কেন্টারবুরির উইকেট অবশ্যই আমি আরেকটু ভালো চাইব। মনে হয় না, আমার এটা বলা অনুচিত হবে। তবে আমার মতে, এটা কেবল কেন্টের সমস্যা নয়; আমি যেসব মাঠে খেলেছি তার সবগুলোর অবস্থাই বেশ খারাপ।”

এই ওপেনার মনে করেন, কাউন্টি প্রতিযোগিতার উইকেটগুলো আরও উন্নত হলে টেস্টেও ভালো করতে শুরু করবে ইংল্যান্ড।

“(কাউন্টিতে) আরেকটু ফ্ল্যাট উইকেট খুঁজে বের করা আমার জন্য বেশ কষ্টেরই হবে। এটাই পুরো কাউন্টির সমস্যা। আমার মনে হয়, সেখানে পিচ ভালো হলে তা আমাদের টেস্ট দলকেও সাহায্য করবে।”