বাংলাদেশকে সবাই নতুনভাবে দেখবে, বিশ্বাস মুমিনুলের

অনেক প্রতীক্ষার পর এবার মিলেছে নিউ জিল্যান্ডকে তাদেরই মাটিতে হারানোর স্বাদ। মাউন্ট মঙ্গানুইয়ের সেই জয় তাই পুরো বাংলাদেশের কাছেই অনেক আরাধ্য। দারুণ এই প্রাপ্তির মাঝে এতদিনের একটা সুবিধা হাতছাড়া হয়ে গেছে বলে মনে হচ্ছে মুমিনুল হকের। এখন আর দেশের বাইরে কোনো দলকে অসতর্ক অবস্থায় পাওয়া যাবে না বলে মনে করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 11:15 AM
Updated : 11 Jan 2022, 11:16 AM

তার বিশ্বাস, বাংলাদেশ দলের সামর্থ্য নিয়ে এখন সচেতন হয়ে যাবে সব দলই।

দেশের বাইরে বাংলাদেশের টেস্ট জয় এই প্রথম নয়। উপমহাদেশে শ্রীলঙ্কার বিপক্ষে আছে একটি জয়। দুটি করে জয় আছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে। ২০০৯ সালে খর্ব শক্তির ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ জিতেছিল বাংলাদেশ, এখন পর্যন্ত দেশের বাইরে যা তাদের একমাত্র।

তবে নিউ জিল্যান্ডে এবারের জয়টা সবকিছুর ওপরে। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এই জয়ের পর বাংলাদেশকে এখন সবাই নতুন আলোয় দেখবে, বিশ্বাস মুমিনুলের। তাই দেশের বাইরে নিজেদের আরও কঠিন পরিস্থিতিতে দেখছেন তিনি।

“আমার মনে হয়, দলীয় দিক থেকে আমাদের জন্য আরও অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কারণ, আমরা যখন বিদেশে খেলতে যেতাম, তখন তারা ধরে নিত আমরা বিদেশে খুব একটা ভালো করতে পারি না। প্রতিপক্ষ ওভাবেই চিন্তা করত। এখন সবার মধ্যে সচেতনতা চলে আসবে।”

“সামনে দক্ষিণ আফ্রিকা সিরিজ আছে, শ্রীলঙ্কা সিরিজ আছে এরপর আবার ওয়েস্ট ইন্ডিজে খেলা আছে। সবাই আরও বেশি সতর্ক হবে। আমার মনে হয় আমাদের জন্য আরও বেশি চ্যালেঞ্জ হবে। জিনিসটা এত সহজ হবে না। আরও চ্যালেঞ্জিং হবে, তো এই চ্যালেঞ্জটা আমাদের নিতে হবে। প্রসেসটা ধরে রাখতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক