কেপটাউন টেস্টে ফিরছেন কোহলি, নেই সিরাজ

চোটের কারণে ছিলেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে। দলও হেরে যায় ওই ম্যাচে। শতভাগ ফিট হয়ে তৃতীয় টেস্টে নিজের খেলার বিষয়টি নিশ্চিত করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2022, 02:15 PM
Updated : 10 Jan 2022, 02:15 PM

তবে আগের টেস্টে পাওয়া চোটে পুরোপুরি সেরে না ওঠায় খেলতে পারবেন না পেসার মোহাম্মদ সিরাজ।

দ্বিতীয় টেস্ট শুরুর দিন সকালে পিঠের চোটে কোহলি ছিটকে পড়েন। ২০১৭ সালের পর সেটাই প্রথম চোটের কারণে কোনো টেস্টে খেলতে পারেননি তিনি।

এই সিরিজে আগে থেকেই নেই সহ-অধিনায়ক রোহিত শর্মা। তাই ওই ম্যাচে নেতৃত্ব দেন লোকেশ রাহুল। কোহলির জায়গায় দলে জায়গা পান হনুমা বিহারি। সাত উইকেটে ম্যাচটি জিতে সিরিজে সমতায় ফেরে দক্ষিণ আফ্রিকা।

চোট কাটিয়ে গত রোববার নিউল্যান্ডসে দলের বাকিদের সঙ্গে অনুশীলন করেন কোহলি, নেটে দৃশ্যমান কোনো অস্বস্তি ছাড়াই ব্যাটিং করেন তিনি।

অন্যদিকে, জোহানেসবার্গ টেস্টের প্রথম দিন হ্যামস্ট্রিংয়ের চোটে পড়া সিরাজ ম্যাচের বাকি অংশে কিছু বল করলেও অস্বস্তি ছিল দৃশ্যমান। ওই চোট পুরোপুরি এখনও কাটিয়ে না ওঠায় শেষ টেস্টে খেলবেন না এই ডানহাতি বোলার৷

সোমবার সংবাদ সম্মেলনে নিজেকে ‘শতভাগ ফিট’ ঘোষণার পাশাপাশি সিরাজের না খেলার বিষয়টি নিশ্চিত করেন ভারত অধিনায়ক।

“সিরাজ স্পষ্টতই জোহানেসবার্গে টেস্টের (হ্যামস্ট্রিং) চোট থেকে সেরে উঠেছে। তবে এই বর্তমানে আমার মনে হয় না যে, সে তৃতীয় টেস্টে খেলার জন্য প্রস্তুত।”

“ফাস্ট বোলারের ক্ষেত্রে ১১০ ভাগ ফিটনেস না থাকলে নিঃসন্দেহে আমরা কাউকে নিয়ে ঝুঁকি নিতে পারি না। কারণ আমরা জানি, এটি কতটা গুরুত্বপূর্ণ এবং ছোট্ট একটা ‘নিগল’ বেড়ে বড় ধরনের চোট হতে পারে। সিরাজ খেলার মতো অবস্থায় নেই।”

গণমাধ্যমের খবর, সিরাজের জায়গায় দলে জায়গা পেতে যাচ্ছেন অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা। বিবেচনায় আছেন উমেশ যাদবও। তবে কোহলি বললেন, কে খেলবেন তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি তারা।

“আমি যেমনটা বলেছি, (কে খেলবে তা নিয়ে) আমরা এখনও আলোচনায় বসিনি। আমি নিজে, প্রধান কোচ ও সহ-অধিনায়ক মিলে সিদ্ধান্ত নিব যে বিকল্প নিয়ে আমরা কী চাই।”

“আমাদের স্কোয়াডের গভীরতার কারণেই আমি এমনটা বলছি। সবাই ভালো বোলিং করছে, ভালো ব্যাটিং করছে বলে আমাদের পক্ষে সিদ্ধান্ত নেওয়াটা কঠিন। বিষয়গুলো বিতর্কের বিষয় হয়ে দাঁড়ায়, তাই এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে ভালো আলোচনার দরকার।”

“আমি অবশ্য এমন অবস্থানে থাকতে পেরে খুশি যে, এখানে বসে অন্য বিকল্প না দেখে কে খেলবে সেই সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছি।”

কেপটাউনে আগামী মঙ্গলবার শুরু হবে সিরিজ নির্ধারণী টেস্ট।