অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে ভিসা সমস্যায় আফগানিস্তান

ভিসা সংক্রান্ত জটিলতায় পূর্ব নির্ধারিত সময়ে ক্যারিবিয়ানে পৌঁছাতে পারেনি আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। এতে স্বাভাবিকভাবে যুব বিশ্বকাপের আগে তাদের প্রস্তুতি ব্যহত হচ্ছে। ইংল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তাদের প্রস্তুতি ম্যাচ দুটি বাতিল হয়ে গেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2022, 09:34 AM
Updated : 10 Jan 2022, 09:34 AM

এক বিবৃতিতে সোমবার বিষয়টি জানান আইসিসির ইভেন্ট প্রধান ক্রিস টেটলি। সমস্যার সমাধানে আলোচনা চলছে বলে উল্লেখ করেন তিনি।

“সমস্যার সমাধান করতে এবং দলটিকে ভ্রমণের অনুমতি দেওয়ার জন্য আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ড ও এর সঙ্গে যুক্ত স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করছি।”

সোমবার ও আগামী বুধবার যথাক্রমে ইংল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল আফগানিস্তানের। ইংল্যান্ড এখন আগামী মঙ্গলবার একটি প্রস্তুতি ম্যাচ খেলবে আরব আমিরাতের বিপক্ষে।

১৬টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে আসছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে। যেখানে সবশেষ যুক্ত হয় স্কটল্যান্ডের নাম। তারা অংশ নিচ্ছে নিউ জিল্যান্ডের পরিবর্তে, যারা কোভিড সম্পর্কিত কোয়ারেন্টিন বিধিনিষেধের কারণে গত নভেম্বরে আসর থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়।

‘সি’ গ্রুপে আফগানিস্তানের সঙ্গী পাকিস্তান, জিম্বাবুয়ে ও পাপুয়া নিউ গিনি। চার গ্রুপের শীর্ষ দুটি করে দল সুপার লিগ নকআউট পর্বে উঠবে। এরপর হবে সেমি-ফাইনাল। সুপার লিগে উঠতে না পারা প্রতি গ্রুপের বাকি দুই দল খেলবে প্লেট চ্যাম্পিয়নশিপে।

সূচি অনুযায়ী, আগামী ১৬ জানুয়ারি দিয়েগো মার্টিনে জিম্বাবুয়ের বিপক্ষে প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তান।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এই নিয়ে সপ্তমবার অংশ নিতে যাচ্ছে আফগানিস্তান। ২০১০ সালে প্রথম যোগ্যতা অর্জনের পর থেকে দলটি এই প্রতিযোগিতার প্রতিটি সংস্করণেই অংশ নিয়েছে। দলটির সেরা সাফল্য ২০১৮ সালে নিউ জিল্যান্ডে হওয়া আসরে, যেখানে তারা সেমি-ফাইনালে খেলেছিল।

আগামী ১৪ জানুয়ারি মাঠে গড়াবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এবারের আসর।