ডি কক-মিলারদের পিএসএলের অনাপত্তিপত্র দেবে না দ. আফ্রিকা

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আসছে আসরের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অনাপত্তিপত্র না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। বোর্ডের ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ জানিয়েছেন, নিজেদের আন্তর্জাতিক সিরিজ ও ঘরোয়া প্রতিযোগিতাকে অগ্রাধিকার দিতেই তাদের এই সিদ্ধান্ত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2022, 06:05 PM
Updated : 8 Jan 2022, 06:05 PM

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলাপচারিতায় শনিবার বিষয়টি নিশ্চিত করেন স্মিথ।

আগামী ফেব্রুয়ারি-মার্চে নিউ জিল্যান্ড সফরে টেস্ট সিরিজ আছে দক্ষিণ আফ্রিকার। এরপর দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে আছে সীমিত ওভারের সিরিজ।

এই দুটি সিরিজকে সামনে রেখে খেলোয়াড়দের প্রস্তুত রাখতে পিএসএলের জন্য অনাপত্তিপত্র প্রত্যাখ্যান করা হয়েছে বলে জানান স্মিথ।

“এটা সত্যি যে প্রোটিয়া দলের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের পাকিস্তান সুপার লিগের জন্য তাদের অনাপত্তিপত্র প্রত্যাখ্যান করা হয়েছে আন্তর্জাতিক সিরিজ এবং ঘরোয়া প্রতিযোগিতার কারণে, যেগুলোকে সবসময় অগ্রাধিকার দেওয়া উচিত।”

“নিউ জিল্যান্ড সফর ও বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজকে সামনে রেখে আমাদের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের জাতীয় দলের জন্য প্রথমে এবং সবার আগে প্রস্তুত থাকতে হবে। আমাদের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, যা শিগগিরই শুরু হবে।”

পিএসএলের জন্য অনাপত্তিপত্র না দিলেও ভবিষ্যতে অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগে চিত্রটা বদলে যেতে পারে বলে আভাস দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক স্মিথ।

“যদি অন্যান্য ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার সুযোগ আসে এবং সময় ও সূচি আমাদের নিজেদের সঙ্গে সাংঘর্ষিক না হয়, সিএসএ আনন্দের সঙ্গে অনাপত্তিপত্র অনুমোদন করবে, যেমনটা আমরা অতীতে সবসময় করেছি।”

কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের অনাপত্তিপত্র না দেওয়ার সিএসএ’র এই সিদ্ধান্ত গত মাসের পিএসএল ড্রাফটে নেওয়া দেশটির কোনো খেলোয়াড়কে সরাসরি প্রভাবিত করবে না। ড্রাফটে দল পাওয়া তিন খেলোয়াড় ইমরান তাহির, মার্শান্ট ডি ল্যাঙ্গে ও রাইলি রুশো কেউই সিএসএর কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটার নন।

তবে পিএসএল শুরুর আগে আরেকটি ড্রাফট হওয়ার কথা। সেখানে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের নেওয়ার আশা করছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। সিএসএ’র এই সিদ্ধান্তে তাদের সেই আশা ভেস্তে গেল।

আগামী ২৭ জানুয়ারি শুরু হওয়ার কথা রয়েছে পিএসএলের এবারের আসর।