সাকিবের বরিশালে ব্রাভো ও মুনিম

ড্রাফটের আগেই দলে পাওয়া দানুশকা গুনাথিলাকা শেষ পর্যন্ত আসতে পারছেন না। তবে খুব ভালো একজন বিদেশি ক্রিকেটার পেয়ে গেল ফরচুন বরিশাল। লঙ্কান ওপেনারের বদলে তারা দলে নিল ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে। এবারের বিপিএলে সাকিব আল হাসানের দল ব্রাভোর পাশাপাশি দলে নিয়েছে স্থানীয় টপ অর্ডার ব্যাটসম্যান মুনিম শাহরিয়ারকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2022, 04:25 PM
Updated : 8 Jan 2022, 04:25 PM

গুনাথিলাকা আসতে পারছেন না লঙ্কান বোর্ডের অনাপত্তিপত্র না পাওয়ায়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বাঁহাতি এই ব্যাটসম্যানের ১ বছরের নিষেধাজ্ঞা শুক্রবার তুলে নেয় শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। পর দিন টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

গুনাথিলাকার আগে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেন আরেক লঙ্কান ক্রিকেটার ভানুকা রাজাপাকসা। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে আরও বেশ কজন ক্রিকেটার একই পথ বেছে নিতে পারেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে লঙ্কান ক্রিকেটে কিছুদিন ধরেই। এরপর শনিবার এসএলসি জানায় তাদের নতুন নিয়ম, কোনো ক্রিকেটার অবসর নিতে চাইলে তিন মাস আগেই জানতে হবে বোর্ডকে এবং অবসর নেওয়ার ৬ মাস পর পর্যন্ত তারা বিদেশি কোনো লিগে খেলার ছাড়পত্র পাবে না।

গুনাথিলাকার বদলি ব্রাভো এবার নিয়ে চতুর্থবারের মতো খেলবেন বিপিএলে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বড় এই তারকা ২০১২ সালে চিটাগং কিংসের হয়ে খেলেন ১০ ম্যাচ, ২০১৬ বিপিএলে ঢাকা ডায়নামাইটসের হয়ে ১৩ ম্যাচ ও ২০১৭ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেন ৭ ম্যাচ।

টি-টোয়েন্টি ক্রিকেটে ৫১২ ম্যাচের অভিজ্ঞতায় সমৃদ্ধ ব্রাভো। এই সংস্করণে ৫০০ উইকেট শিকারি একমাত্র বোলার এই মিডিয়াম পেসার (৫৫৩ উইকেট), সঙ্গে রান করেছেন তিনি সাড়ে ৬ হাজারের বেশি, ক্যাচ নিয়েছেন ২৪৫টি।

টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ড ১৬টি ট্রফি জিতেছেন তিনি বিশ্বের নানা লিগে খেলে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ৩৮ বছর বয়সী এই অলরাউন্ডার।

এবারের আগে ঢাকা ডায়নামাইটসে সাকিবের নেতৃত্বে খেলেছিলেন ব্রাভো।

ব্রাভোকে পেলেও টপ অর্ডারে গুনাথিলাকার শূন্যতা পূরণে বরিশাল নিয়েছে মুনিমকে। এবারের ড্রাফটে ২৩ বছর বয়সী এই ব্যাটসম্যানের দল না পাওয়া ছিল বেশ বিস্ময়ের ঘটনা। গত জুনে ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে সাড়া ফেলেছিলেন তিনি ১৪৩.১৪ স্ট্রাইক রেটে ৩৫৫ রান করে। অবশেষে প্রথমবার বিপিএল খেলার সুযোগ এলো তার সামনে।