নিষেধাজ্ঞা থেকে মুক্ত লঙ্কান ত্রয়ী

আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথ খুলে গেল কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলার। এক বছরের নিষেধাজ্ঞা শেষ হওয়ার সাত মাস আগেই মুক্তি পেলেন এই তিন ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2022, 04:23 PM
Updated : 7 Jan 2022, 04:23 PM

শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) শুক্রবার বিবৃতি দিয়ে এই ত্রয়ীর নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে উঠিয়ে নেওয়ার ঘোষণা দেয়।

গত জুনে ইংল্যান্ড সফরে জৈব সুরক্ষা বলয় ভাঙায় মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকভেলাকে সঙ্গে সঙ্গেই দেশে পাঠিয়ে দেওয়া হয়। ঘটনার তদন্ত শেষে জুলাইয়ে তিন জনকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করে এসএলসি। সঙ্গে এক কোটি রুপি করে জরিমানাও করা হয়।

ঘরোয়া ক্রিকেটেও তাদের নিষিদ্ধ করা হয় ৬ মাসের জন্য। সেই নিষেধাজ্ঞাও উঠিয়ে তাদের লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলার সুযোগ করে দেওয়া হয়। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও ফেরার পালা এই ত্রয়ীর।

কুসল মেন্ডিস

ঘটনার সূত্রপাত হয়েছিল টুইটারে ছড়িয়ে পড়া এক ভিডিও থেকে। যেখানে সুরক্ষা বলয়ের বাইরে ডারহামের সিটি সেন্টারে দেখা যায় মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকভেলাকে। সফরকারী দলের ক্রিকেটারদের আগেই স্পষ্ট করে এই জায়গায় যেতে ক্রিকেটারদের বারণ করা হয়েছিল। এরপরই তাদের বিরুদ্ধে বলয় ভাঙার অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে এসএলসি। পরে দেওয়া হয় শাস্তি।

নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হলেও পূর্ব ঘোষিত দুই বছরের স্থগিত নিষেধাজ্ঞা বহালই থাকবে বলে জানিয়েছে লঙ্কান বোর্ড। এই সময় মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকভেলাকে পর্যবেক্ষণে রাখবে তারা।

চলতি মাসেই জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে শ্রীলঙ্কা। ম্যাচ তিনটি হবে ১৬, ১৮ ও ২১ জানুয়ারি। আসছে সিরিজে এই তিন ক্রিকেটার দলে ফেরার সম্ভাবনাও তাই তৈরি হলো।