মুমিনুল-জেমিসনের ভাইরাল ছবি নিয়ে হাথুরুসিংহের টুইট

উচ্চতার জন‍্য কাইল জেমিসনের চোখে চোখ রাখা বাংলাদেশের যে কোনো ক্রিকেটারের জন‍্যই কঠিন। সবচেয়ে কঠিন সম্ভবত মুমিনুল হকের জন‍্য। তবে মাউন্ট মঙ্গানুই টেস্টের এক পর্যায়ে সম্ভবত সেই চেষ্টাই করলেন বাংলাদেশ অধিনায়ক। ওই ছবি তুমুল আলোচনার জন্ম দিল অন্তর্জালে। যা নিয়ে এবার টুইট করলেন বাংলাদেশের সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহেও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2022, 10:30 AM
Updated : 7 Jan 2022, 10:31 AM

হতাশায় কোমড়ে দুই হাত দিয়ে ক্রিজের পাশে দাঁড়িয়ে আছেন ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার জেমিসন। সামনে বেশ আয়েশী ভঙ্গিতে তাকিয়ে তার বুক উচ্চতার মুমিনুল। এক হাত কোমড়ে, আরেক হাতে ব‍্যাট মাটিতে ছোঁয়ানো। ডান পা ঘুরিয়ে বাম পায়ের পাশে রেখে দাঁড়িয়ে মুখ তুলে চোখ রেখেছেন কিউই পেসারের দিকে।

সেদিকে অবশ‍্য ভ্রুক্ষেপ নেই জেমিসনের। হতাশায় তাকিয়ে আছেন তিনি দূরে কোথাও। এই ছবিই টুইট করে হাথুরুসিংহে লেখেন, “হেই মিনি, সে কি তোমাকে উপেক্ষা করছে? আর করবে না….।” হাসতে হাসতে কান্নার ইমো দিয়ে শেষ করেন তার মন্তব‍্য। 

জেমিসন ও নিউ জিল্যান্ডের অন্য তিন পেসারকে সামলেই প্রথম ইনিংসে দুর্দান্ত এক ইনিংস খেলেন মুমিনুল। ৬ ঘণ্টার বেশি উইকেটে কাটিয়ে ২৪৪ বল খেলে করেন ৮৮। দ্বিতীয় ইনিংসেও দলের জয়ের সময় বাংলাদেশ অধিনায়ক ছিলেন ক্রিজে।

এখানে জেমিসনের কথা বললেও, বাংলাদেশের কোচ থাকার সময় হাথুরুসিংহে নিজেই মুমিনুলকে উপেক্ষা করতেন বলে অভিযোগ ছিল সেসময়। যাকে লঙ্কান কোচ তার আদুরে নাম দিয়েছিলেন ‘মিনি।’

২০১৪ সালের মে মাসে হাথুরুসিংহে বাংলাদেশের কোচ হয়ে আসার আগে ৭ ম‍্যাচে ৭৫.৫০ গড়ে ৭৫৫ রান নিয়ে টেস্ট ক‍্যারিয়ারে দুর্দান্ত একটা শুরু করেন মুমিনুল। বাঁহাতি এই ব‍্যাটসম‍্যানের তিন সেঞ্চুরির পাশে ছিল তিনটি ফিফটি।

২০১৭ সালের নভেম্বর পর্যন্ত হাথুরুসিংহের কোচিংয়ে সময়টা মোটেও ভালো কাটেনি মুমিনুলের। ১৮ টেস্টে স্রেফ ৩৩.৯০ গড়ে তিনি করেন কেবল ১ হাজার ৮৫ রান। এক সেঞ্চুরির সঙ্গে ছিল নয় ফিফটি।

সেসময় মুমিনুলকে নিয়ে কোচ সংবাদমাধ‍্যমে বেশ কিছু নেতিবাচক মন্তব‍্য করেন। কখনও গতিময় ও বাউন্সি বলের সামনে মুমিনুলের সামর্থ্য, কখনও অফ স্পিন সামলানোর সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলেন খোদ কোচই। দল থেকে বাদও পড়েছিলেন মুমিনুল, তবে বিসিবি প্রধানের হস্তক্ষেপে তিনি টিকে যান।

পরে ২০১৮ সালে শ্রীলঙ্কার কোচ হয়ে বাংলাদেশ সফরে আসেন হাথুরুসিংহে। চট্টগ্রামে প্রথম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করেন মুমিনুল। প্রথম ইনিংসে সেঞ্চুরি ছোঁয়ার তার উদযাপন ছিল খ্যাপাটে। মাঠে বরাবরই শান্ত, ধীর স্থির মুমিনুলের মাঠে এতটা আগ্রাসী উদযাপন আরও কখনও দেখা যায়নি।

হাথুরুসিংহের বিদায়ের পর থেকে এখনও পর্যন্ত বাংলাদেশের সফলতম ব‍্যাটসম‍্যান মুমিনুল। ২৩ ম‍্যাচে সাত সেঞ্চুরি ও তিন ফিফটিতে ১ হাজার ৬২৪ রান করেছেন। দেড় হাজার রান করতে পারেননি আর কেউ। এই সময়ে দলের আর কেউ পারেননি চারের বেশি সেঞ্চুরি করতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক