দ.আফ্রিকা ও ব্যাঙ্গালোরে কাজ করার ইচ্ছা ডি ভিলিয়ার্সের

কদিন আগেও মাঠে নেমেছেন ব্যাট হাতে। ছড়ি ঘুরিয়েছেন প্রতিপক্ষের বোলারদের ওপর। এখন এবি ডি ভিলিয়ার্স সাবেক ক্রিকেটার। নতুন জীবনের সামনের পথচলায় কী আছে, জানেন না তিনি। তবে দেশের ক্রিকেট ও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে কাজ করার ইচ্ছা প্রকাশ করলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2022, 05:35 PM
Updated : 4 Jan 2022, 06:14 PM

আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ডি ভিলিয়ার্সের রান ২০ হাজারের বেশি। ২০১৮ সালেই দেশের ক্রিকেটকে বিদায় বলে খেলছিলেন কেবল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। গত নভেম্বরে সেই অধ্যায়েরও ইতি টেন দেন।

আধুনিক ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন ছিলেন ডি ভিলিয়ার্স। ওয়ানডেতে বেশ কিছু রেকর্ড এখনও উজ্জ্বল তার নামের পাশে। এই সংস্করণে দ্রুততম ফিফটি, সেঞ্চুরি ও ১৫০ রানের কীর্তি ‘৩৬০ ডিগ্রি’ খ্যাত এই ব্যাটসম্যানের।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আইপিএলেই সবচেয়ে বেশি ১৮৪ ম্যাচ খেলেছেন ডি ভিলিয়ার্স। যেখানে বেঙ্গালোরের হয়েই খেলেছেন ১৫৭ ম্যাচ। ২০১১ সালে বিরাট কোহলির সতীর্থ হিসেবে যোগ দিয়ে ১৫৮.৩৩ স্ট্রাইক রেটে রান করেছেন ৪ হাজার ৫২২। সেঞ্চুরি দুটি, ফিফটি ৩৭টি। বেঙ্গালোরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

লম্বা সময় যে ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন, খেলোয়াড়ি অধ্যায় শেষে সেখানেই কাজ করতে চান ডি ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকান সংবাদমাধ্যম টাইমস লাইভ-এ মঙ্গলবার তিনি আশা প্রকাশ করেন, জাতীয় দল ও ব্যাঙ্গালোরে সেই সুযোগ আসবে তার।

“আমি এখনও বিশ্বাস করি, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট ও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে আমার কাজ করার জায়গা আছে। ভবিষ্যতে কী হতে যাচ্ছে, এনিয়ে আমার কোনো ধারনা নেই। তবে আমি একদিন দায়িত্ব নেব।”

৩৭ বছর বয়সী এই সাবেক ব্যাটসম্যান বললেন, দারুণ কিছু ক্রিকেটার তৈরি করাই এখন তার লক্ষ্য।

“এটা (ভবিষ্যৎ) সম্পর্কে কেউ জানে না। আশা করি, আগামীতে একদিন পেছন ফিরে তাকিয়ে বলতে পারব যে আমি কিছু ক্রিকেটারের জীবনে বড় পরিবর্তন এনেছি।”

“এই মুহূর্তে এই দিকেই আমার মনোযোগ। জানি না, এটা পেশাদার হবে কিনা। দেখা যাক, কী হয়।”