‘ইংল্যান্ডের টেস্টের মানসিকতা বদলাতে হবে’

একের পর এক সিরিজ হার, এক বছরে সবচেয়ে বেশি টেস্ট হারের রেকর্ড, অ্যাশেজের প্রথম তিন টেস্টে ভরাডুবি- লাল বলের ক্রিকেটে সময়টা মোটেও ভালো কাটছে না ইংল্যান্ডের। তাদের ব্যর্থতার একটা কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। খেলোয়াড়দের বিশ্রাম ও ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর নীতি এই সংস্করণে তাদের দুর্বল করে দিয়েছে বলে করছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2022, 01:52 PM
Updated : 4 Jan 2022, 01:52 PM

জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকের মতে, টেস্ট খেলার মানসিকতা বদলাতে হবে জো রুটদের, প্রতিটি টেস্টকে তাদের খেলতে হবে অ্যাশেজের সিরিজ নির্ধারণী ভেবে।

অস্ট্রেলিয়ায় চলতি অ্যাশেজের প্রথম তিন টেস্ট হেরে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। মর্যাদা রক্ষার জন্য সিডনি ও হোবার্টে শেষ দুই টেস্ট খেলবে সফরকারীরা।

লাল বলের ক্রিকেটে সদ্য শেষ হওয়া বছরটা নিশ্চিতভাবে ভুলে যেতে চাইবে ইংল্যান্ড। প্রথমবারের মতো এক বছরে তারা হেরেছে চারটি সিরিজ। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ৯ টেস্ট হারের রেকর্ডে এবারই তারা পাশে বসেছে বাংলাদেশের।

সাবেক ইংলিশ অধিনায়ক ও বর্তমানে ধারাভাষ্যকার নাসের হুসেইন

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ইনিংস ব্যবধানে হারের পর প্রবল সমালোচনার মুখে পড়েন অধিনায়ক জো রুট ও কোচ ক্রিস সিলভারউড। তাদের ওপর বেড়ে গেছে চাপ। রুটের নেতৃত্ব নিয়ে উঠেছে প্রশ্ন।

ডেইলি মেইলে নিজের লেখা কলামে সোমবার নাসের তুলে ধরেন টেস্টে ইংল্যান্ডের ব্যর্থতার কারণ। একই সঙ্গে উত্তরসূরিদের দেন পরামর্শ।

“কোভিডের সময়ে ইংল্যান্ডকে তাদের খেলোয়াড়দের শারীরিক ও মানসিক দিকগুলো দেখভাল করতে হয়েছে। কিন্তু তাদের সব ভালো উদ্দেশ্যের জন্যই নেওয়া দীর্ঘমেয়াদী পরিকল্পনা, খেলোয়াড়দের বিশ্রাম এবং ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর নীতির কারণে টেস্টে চড়া মূল্য দিতে হয়েছে।”

“প্রাথমিক পরিবর্তনের জন্য যে কোনো টেস্টের আগে তাদের পিচ দেখতে হবে এবং সেই ম্যাচের জন্য সেরা দল নির্বাচন করতে হবে, যেন প্রতিটি ম্যাচকে দেখতে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হিসেবে। সেরা দল নির্বাচন করুন এবং খেলুন, যেন সিরিজের স্কোর ২-২ এবং অ্যাশেজ জয় করতে তাদের জিততে হবে।”

অ্যাশেজে কোচ ও অধিনায়কের কিছু সিদ্ধান্ত ভুল ছিল বলে মনে করেন ইংল্যান্ডের হয়ে ৯৬ টেস্ট খেলা নাসের। এছাড়া সিরিজের প্রথম তিন টেস্টে সেঞ্চুরি করতে পারেননি কোনো ইংলিশ ব্যাটসম্যান। এটিকে ‘গুরুতর সমস্যা’ হিসেবে দেখছেন তিনি। তার মতে, বুধবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুরু হতে যাওয়া চতুর্থ টেস্টে সফরকারীদের জন্য আরও কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

“এসসিজিতে খেলা খুবই কঠিন হবে। তারা ৩-০ তে পিছিয়ে আছে, তাদের চিন্তা-ভাবনা বিক্ষিপ্ত থাকবে এবং চারপাশে কোভিডের সমস্যা তো আছেই।”