জয়ের তাড়নায় সম্ভাবনাকে পূর্ণতা দিতে মরিয়া বাংলাদেশ

আগের দিনের ভাবনায় জয়ের পাশে ড্র’কেও রেখেছিল বাংলাদেশ। চতুর্থ দিন শেষে সেখানে কেবলই জয়ের প্রত্যয়। নিউ জিল্যান্ডের বিপক্ষে তাদের প্রথম টেস্ট এখন যেখানে দাঁড়িয়ে তাতে সম্ভাব্য চার ফলের মধ্যে সফরকারীদের জয়ের সম্ভাবনাই সবচেয়ে উজ্জ্বল। ইবাদত হোসেনের চোখে ভালো করার ধারাবাহিকতা ধরে রেখে এই সম্ভাবনাকে পূর্ণতা দেওয়ার স্বপ্ন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2022, 09:41 AM
Updated : 4 Jan 2022, 09:52 AM

মাউন্ট মঙ্গানুই টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে নিউ জিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ১৪৭ রান। প্রথম ইনিংসে ১৩০ রানে পিছিয়ে থাকায় কার্যত তাদের স্কোর ৫ উইকেটে ১৭!

ক্রিজে এখন বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের সবশেষ জুটি। রস টেইলরের সঙ্গে আছেন রাচিন রবীন্দ্র। এই জুটিই হতে পারে বাংলাদেশের জয়ের পথে সবেচেয়ে বড় বাধা।

টেস্ট ক্রিকেটে গত বছর বাংলাদেশের যেমন কেটেছে তাতে এমন একটা পরিস্থিতি টেস্ট সিরিজ শুরু হওয়ার সময় কল্পনা করাও ছিল কঠিন। নিজেদের সেরা খেলোয়াড় সাকিব আল হাসান ও দেশ সেরা ওপেনার তামিম ইকবালের অনুপস্থিতির পরও মুমিনুল হকের দল জাগিয়েছে জয়ের আশা।

ম্যাচের আগে বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ দলকে উজ্জীবিত করতে বলেছিলেন, “আমরা তো বারবার হারতে পারি না। একটা গ্রুপকে হাত তুলতে হবে, ভালো করতে হবে।” ইবাদত বললেন, কথাটা গেঁথে গেছে তাদের মাথায়। এবার জিততে চাই, এই সুরই বাজছে দলের ভেতর। 

“নিউ জিল্যান্ডে আমাদের আগের যে ম্যাচগুলো, সেখানে আমরা এতো ভালো করতে পারিনি। এখন আমাদের এই যে দলটা আছে, আমরা চেষ্টা করছি, নতুন কিছু করে নতুন ভাবে দেশকে আমরা উপস্থাপন করতে চাই। দেশের জন্য ভালো কিছু করতে চাই।”

“আগের ম্যাচগুলোতে আমরা এতো ভালো করতে পারিনি, কিন্তু কারো না কারো তো ভালো কিছু করে বা ম্যাচ জিতিয়ে (বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর) শুরুটা করতে হবে। আমরা এই দলটা চাচ্ছি, দেশের বাইরের টেস্টগুলো আমরা জেতা শুরু করব। তো আমরা চেষ্টা করব আগামীকাল আমরা যেন দেশকে জিতিয়ে বের হতে পারি।”

চতুর্থ দিন এক পর্যায়ে ৭ বলের মধ্যে উইল ইয়াং, হেনরি নিকোলস ও টম ব্লান্ডেলের উইকেট নিয়ে ম্যাচ বাংলাদেশের দিকে ঘুরিয়ে দেন ইবাদত। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর দল যে অবস্থানে সেখান থেকে কেবল জয়ই দেখছেন এই পেসার।