রেকর্ড গড়া ম্যাচের পর শঙ্কা কাটিয়ে টিকে গেলেন বোল্যান্ড

বিধ্বংসী বোলিংয়ে অভিষেকের পরও দুরু দুরু বুকে অপেক্ষা, পরের টেস্টে সুযোগ মিলবে তো! স্কট বোল্যান্ডের সেই দুর্ভাবনা শেষ হলো আনন্দময় সংবাদে। অ্যাশেজের বক্সিং ডে টেস্টে ম্যাচ সেরা হওয়া পেসার জায়গা পেলেন বর্ষশুরুর সিডনি টেস্টের অস্ট্রেলিয়া একাদশে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2022, 04:25 AM
Updated : 4 Jan 2022, 04:25 AM

জশ হেইজেলউড এখনও ফিট হয়ে উঠতে পারেননি। সতীর্থের সেই দুর্ভাগ্যই সৌভাগ্য হয়ে এসেছে বোল্যান্ডের জন্য। আরেকটি টেস্টে মাঠে নামার সুযোগ পাচ্ছেন তিনি।

অথচ পারফরম্যান্স দিয়েই জায়গার দাবি তিনি জানিয়ে রেখেছেন। বক্সিং ডে টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংলিশ ব্যাটিং গুঁড়িয়ে দিয়েছেন তিনি ৪ ওভারের অসাধারণ এক স্পেলে। যেখানে ৭ রানে তার শিকার ৬ উইকেট। অভিষেকে এত কম রানে ৫ উইকেট শিকার করতে পারেননি টেস্ট ইতিহাসে আর কেউ।

এমন পারফরম্যান্সের পর আরও অন্তত কিছু ম্যাচের একাদশে তার জায়গা পাকা হয়ে যাওয়ার কথা। কিন্তু দলটা যে অস্ট্রেলিয়া!

পেসারদের জায়গা নিয়ে এখানে লড়াই হাড্ডাহাড্ডি। বোল্যান্ড নিজেই অভিষেকের সুযোগ পেয়েছেন অন্যদের চোটের কারণে।

প্রথম টেস্টের পর হেইজেলউড চোট পেয়ে ছিটকে যাওয়ায় দ্বিতীয় টেস্টে একাদশে জায়গা পান জাই রিচার্ডসন। ২ বছর পর টেস্টে ফিরেই এই পেসার নেন ইনিংসে ৫ উইকেট। ওই টেস্টের সময় প্যাট কামিন্স আইসোলেশনে থাকায় সুযোগ পেয়ে ভালো বোলিং করেন অভিষিক্ত পেসার মাইকেল নিসারও।

তৃতীয় টেস্টে কামিন্স ফেরার বাদ পড়েন নিসার। ৫ উইকেট পাওয়া রিচার্ডসনের হালকা চোট সমস্যা থাকায় ঝুঁকি না নিয়ে খেলানো হয় এবার বোল্যান্ডকে। তিনি সুযোগটি কাজে লাগান দুর্দান্ত বোলিং করে।

সিডনি টেস্টে একাদশে ফেরার কথা ছিল হেইজেলউডের। তবে তিনি সময়মতো ফিট হতে পারেননি। মঙ্গলবার একাদশ ঘোষণার সময় জানালেন, ফিট হতে পারলে একাদশে নেওয়া হতো হেইজেলউডকেই।

“এখানে লুকোচুরির কিছু নেই যে জশ হেইজেলউকে পেলে তাকেই খেলানো হতো। দীর্ঘ সময় ধরেই আমাদের জন্য দারুণ এক বোলার সে। আমরা ওকে নিয়ে সব চেষ্টাই করেছি। তবে কালকে মনে হয়েছে, পুরো ফিট হয়ে বল করতে পারছে না। আশা করি, হোবার্টে (শেষ টেস্টে) তাকে পাওয়া যাবে।”

হেইজেলউড না থাকার পরও বোল্যান্ডের একাদশে থাকা সোজাসাপ্টা সিদ্ধান্ত ছিল না। দ্বিতীয় টেস্টে ৫ উইকেট পাওয়ার পর বিশ্রামে পাঠানো রিচার্ডসনের ফেরার দাবিটাই তো আগে থাকে!

শেষ পর্যন্ত বোল্যান্ডকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করলেন কামিন্স।

“সিডনিতে স্টাম্প টু স্টাম্প বল করার মতো একজন সুশৃঙ্খল বোলার দরকার এবং স্কটি (বোল্যান্ড) তেমনই একজন। স্কটির মতো একজনকে পাওয়া আমাদের জন্য দারুণ ব্যাপার, হাতে এত বিকল্প থাকাও দারুণ।”

আগের টেস্ট থেকে অস্ট্রেলিয়ার একাদশে পরিবর্তন একটি। কোভিড আক্রান্ত ট্রাভিস হেডের জায়গায় অনুমিতভাবেই একাদশে ফিরেছেন উসমান খাওয়াজা। ২০১৯ অ্যাশেজের পর প্রথম টেস্ট খেলবেন বাঁহাতি ব্যাটসম্যান।

ইংল্যান্ডের একাদশেও আছে একটি পরিবর্তন। পেসার অলিভার রবিনসনের জায়গায় ফিরছেন অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রড।

সিডনি টেস্ট শুরু বুধবার। প্রথম তিন ম্যাচেই জিতেছে অস্ট্রেলিয়া। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সিডনি টেস্টের প্রতিদিনই বৃষ্টির উৎপাত থাকবে।