প্রস্তুতি ম‍্যাচের আত্মবিশ্বাস থেকে মাহমুদুলের এই ইনিংস

জাতীয় দলের হয়ে নিউ জিল‍্যান্ডে এটাই প্রথম সফর। তবে ক্রিকেটার হিসেবে প্রথম নয়। দুই বছর আগে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে নিউ জিল‍্যান্ডে খেলার অভিজ্ঞতা আছে মাহমুদুল হাসানের। কন্ডিশনের সঙ্গে আগে থেকে পরিচিত এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যানের জন‍্য আরও সহায়ক হয় প্রস্তুতি ম‍্যাচ। জানালেন, সেই ম‍্যাচে রান পাওয়াটা তাকে টেস্টে ভালো করার আত্মবিশ্বাস জুগিয়েছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2022, 11:24 AM
Updated : 3 Jan 2022, 11:24 AM

এবারের সফরে দুটি প্রস্তুতি ম‍্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনাভাইরাসের জটিলতায় শেষ পর্যন্ত খেলতে পারে একটি। সেই ম্যাচে প্রায় তিন ঘণ্টা ক্রিজে ছিলেন মাহমুদুল, ১৩১ বলে ১১ চারে করেন ৬৬ রান।

রাসেল ডমিঙ্গো কোচ হয়ে আসার পর বাংলাদেশ বেশ কিছু টেস্ট খেলেছে কোনো ধরনের প্রস্তুতি ম‍্যাচ ছাড়াই। এবারও তেমন কিছু হলে মাহমুদুলের জন‍্য কাজটা হতে পারতো খুব কঠিন। কারণ, গত মাসে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেকে এই তরুণ করেন কেবল শূন‍্য ও ৬ রান।

সেই ম‍্যাচের শেষ দিন গভীর রাতে নিউ জিল‍্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়ে দল। তাই আত্মবিশ্বাস ফিরে পেতে ক্রিজে সময় কাটানো জরুরি ছিল মাহমুদুলের জন‍্য। টেস্ট দলের বোলার নিল ওয়‍্যাগনারের উপস্থিতিতে বেশ ভালো বোলিং আক্রমণ চোয়ালবদ্ধ দৃঢ়তায় সামাল দিয়ে ১০৯ বলে করেছিলেন ফিফটি। 

এরপর মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ২২৮ বলে ৭ চারে ৭৮ রান করেন মাহমুদুল। সোমবার তৃতীয় দিনের খেলা শেষে তরুণ এই ওপেনার জানান, এই ইনিংস খেলতে পারার পেছনে বড় ভূমিকা আছে প্রস্তুতি ম‍্যাচের।

“মূল ম্যাচের আগে যে প্রস্তুতি ম্যাচটা খেলেছি, সেটা অনেক কাজে দিয়েছে। সেখানে আমি খেলার সুযোগ পাই এবং মোটামুটি ভালোই করি। সেখান থেকেই আমি আত্মবিশ্বাস পাই, যেটা মূল ম্যাচে মোটামুটি পারফর্ম করতে সাহায্য করেছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক