এনামুল ও পিনাকের দুর্দান্ত শুরুর পর মুরাদের ছোবল

কুশায়ায় আচ্ছন্ন চারপাশ, উইকেটে ঘাসের ছোঁয়া। ব্যাটসম্যানদের জন্য কঠিন কন্ডিশন। চ্যালেঞ্জ সামলে বিসিবি দক্ষিণাঞ্চলকে অসাধারণ শুরু এনে দিলেন এনামুল হক ও পিনাক ঘোষ। হাসান মুরাদের স্পিনে পরে ঘুরে দাঁড়ায় ওয়ালটন মধ্যাঞ্চল। জাকির হাসান ও ফরহাদ রেজার অবিচ্ছিন্ন জুটিতে অবশ্য ভালোভাবেই প্রথম দিন শেষ করেছে দক্ষিণাঞ্চল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2022, 01:18 PM
Updated : 2 Jan 2022, 01:18 PM

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ফাইনালে রোববার প্রথম দিন দক্ষিণাঞ্চলের সংগ্রহ ৫ উইকেটে ২৬১ রান। ফরহাদ খেলছেন ৪৬ রান, জাকির ৪৪। তাদের ব্যাটে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে গত আসরের চ্যাম্পিয়নরা।

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে কুয়াশার প্রকোপে টস হয়নি নির্ধারিত সময়ে। এক ঘণ্টারও বেশি সময় পর হওয়া টসে হেরে ব্যাটিংয়ে নামে দক্ষিণাঞ্চল। সাবধানী ব্যাটিংয়ে শুরুর কঠিন সময় কাটিয়ে দেন এনামুল ও পিনাক।

উদ্বোধনী জুটিতে দলকে ১৩৭ রান এনে দেন দুইজন। ৪ চার ও ২ ছক্কায় ৬৫ রান করেন পিনাক। এক ছক্কা ও ৬ চারে এনামুলের ব্যাট থেকে আসে ৭৬ রান।

দক্ষিণাঞ্চলের ভালো শুরুর পর মধ্যাঞ্চলের হয়ে বল হাতে ঝলক দেখান মুরাদ। বাঁহাতি স্পিনে ৭০ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি।

এনামুল ও পিনাকের দারুণ ব্যাটিংয়ে ৮৬ রান তুলে প্রথম সেশন কাটিয়ে দেয় দক্ষিণাঞ্চল। লাঞ্চের পর ১১৯ বলে ফিফটি তুলে নেন পিনাক। কয়েক ওভার পর ১১৭ বলে পঞ্চাশে পা রাখেন এনামুলও। সময়ের সঙ্গে উইকেট হয়ে ওঠে ব্যাটিং সহায়ক। এই সুবিধা কাজে লাগিয়ে দুইজনেই এগিয়ে যেতে থাকেন।

অবশ্য তাদের বেশিদূর যেতে দেননি মুরাদ। পিনাককে বোল্ড করার কয়েক ওভার পর এনামুলকে এলবিডব্লিউ করেন এই স্পিনার। এনামুলকে ফেরানোর ওভারেই মুরাদ কট বিহাইন্ড করেন তৌহিদ হৃদয়কে।

মাঝে অমিত হাসান ক্যাচ তুলে দেন আবু হায়দার রনির বলে। আর মুরাদের চতুর্থ শিকার হন মেহেদি হাসান।

৪৪ রানের মধ্যে ৫ উইকেট হারানো দলের হাল ধরেন ফরহাদ ও জাকির। উইকেটে নেমেই পাল্টা আক্রমণে প্রতিপক্ষকে চাপে ফেলে দেন ফরহাদ। ৩ ছক্কা ও ৫ চারে ৪৭ বলে ৪৬ করে অপরাজিত আছেন তিনি।

আরেকপ্রান্তে ৬ চারে জাকির খেলছেন ৪৪ রানে। তাদের দুইজনের অবিচ্ছিন্ন ৮০ রানের জুটি দক্ষিণাঞ্চলের জন্য দিনটি করে দিয়েছে স্বস্তির।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৮০ ওভারে ২৬১/৫ (পিনাক ৬৫, এনামুল ৭৬, অমিত ১০, হৃদয় ০, জাকির ৪৪*, মেহেদি ৯, ফরহাদ ৪৬*; রবিউল ১২-৪-১৪-০, আবু হায়দার ১৮-৩-৫২-১, মুকিদুল ১১-০-৪৯-০, সৌম্য ৬-০-১৭-০, সালমান ১-০-৩-০, মুরাদ ২১-৩-৭০-৪, শুভাগত ৯-১-৩৩-০, মিঠুন ২-০-১৬-০)