সৌম্যর ক্যাচের রেকর্ড ছুঁলেন সাদমান

প্রথম দিনের পাঁচ উইকেটে সাদমান ইসলামের ক্যাচ ছিল একটি। মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয় সকালে নিউ জিল্যান্ডের আরও তিন ব্যাটসম্যানকে মুঠোবন্দি করলেন সাদমান ইসলাম। তাতে বাংলাদেশের এই ওপেনারের নাম লেখা হয়ে গেল রেকর্ড বইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2022, 00:46 AM
Updated : 2 Jan 2022, 02:20 AM

এক ইনিংসে চার ক্যাচ নিয়ে সাদমান স্পর্শ করলেন দেশের রেকর্ড। উইকেটকিপার ছাড়া বাংলাদেশের হয়ে এক ইনিংসে চারটি ক্যাচ নেওয়ার কৃতিত্ব এতদিন ছিল স্রেফ সৌম্য সরকারের।

ম্যাচের প্রথম দিনে শরিফুল ইসলামের বলে শর্ট কাভারে রস টেইলের ক্যাচ নেন সাদমান। দ্বিতীয় দিন রোববার শরিফুলের বলেই রাচিন রবীন্দ্রর ক্যাচ নেন তিনি তৃতীয় স্লিপে। বল নিচু হয়ে আসছিল অনেক, বাংলাদেশের বাস্তবতায় যা দুর্দান্ত স্লিপ ক্যাচ।

এরপর মেহেদী হাসান মিরাজের বলে লং অনে কাইল জেমিসনের সহজ ক্যাচ সাদমান। চতুর্থ ক্যাচটি হতে পারত লং অনেই। কিন্তু মিরাজের বলেই ট্রেন্ট বোল্টের উড়িয়ে মারা শটে বেশ কিছুটা দৌড়ে গিয়ে বলের নিচে যেতে পারলেও হাতে জমাতে পারেননি সাদমান।

পরের ওভারের প্রথম বলেই রেকর্ডটি হয়ে যায় সাদমানের। অধিনায়ক মুমিনুল হকের বলে রিভার্স সুইপ করেন হেনরি নিকোলস। শর্ট থার্ড ম্যানে একটু লাফিয়ে বল মুঠোয় নিয়ে রেকর্ড ছুঁয়ে ফেলেন সাদমান। নিউ জিল্যান্ডের ইনিংস শেষ হয় ওই উইকেটে।

সৌম্য রেকর্ডটি গড়েছিলেন ২০১৭ সালে। দেশের শততম টেস্টে সেবার শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোর পি সারা ওভালে উপুল থারাঙ্গা, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ ও সুরাঙ্গা লাকমলের ক্যাচ নিয়েছিলেন সৌম্য।

আরেক দফায় ইনিংসে তিন ক্যাচ আছে সৌম্যর। তিনি ছাড়াও ননকিপার ফিল্ডার হিসেবে বাংলাদেশের হয়ে ইনিংসে তিনটি করে ক্যাচ আছে আল শাহরিয়ার, রাজিন সালেহ, আমিনুল ইসলাম, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, লিটন দাস, মুমিনুল হক ও নাঈম হাসানের।

কিপিং না করে টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচের বিশ্বরেকর্ড যৌথভাবে ১৩ জনের। সবাই নিয়েছেন ৫টি করে ক্যাচ।