টেইলরের বিদায় বিষাদময় করতে চায় বাংলাদেশ

বছর শুরুর টেস্ট সিরিজেই নিউ জিল্যান্ড ক্রিকেটে শেষের সুর। বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ দিয়েই টেস্ট ক্রিকেটকে বিদায় বলছেন তাদের ব্যাটিংয়ে মহীরূহ রস টেইলর। শেষটা রাঙাতে নিশ্চিতভাবেই মুখিয়ে থাকবেন নিউ জিল্যান্ডের ইতিহাসের সফলতম ব্যাটসম্যান। তবে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, বিদায় বেলায় তারা টেইলরকে উপহার দিতে চান বিষাদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2021, 06:53 AM
Updated : 31 Dec 2021, 12:34 PM

১৪ বছরের বর্ণাঢ্য টেস্ট ক্যারিয়ারে ৭ হাজার ৫৮৪ রান করেছেন টেইলর। দেশের ইতিহাসে যা সর্বোচ্চ। সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ডও তার ছিল, এখন তিনি দুইয়ে। শেষ সিরিজ শুরু করবেন ১৯ সেঞ্চুরি নিয়ে।

উইকেটের পেছনে স্লিপে কিংবা মাঠের যে কোনো জায়গায়, ফিল্ডিংয়েও তিনি দলের বড় ভরসা। ১৬১ ক্যাচ নিয়ে শুরু করবেন শেষ টেস্ট সিরিজ। নিউ জিল্যান্ডের হয়ে টেইলরের চেয়ে বেশি ক্যাচ কেবল স্টিভেন ফ্লেমিংয়ের (১৭১)।

এমন একজনের বিদায় নিউ জিল্যান্ড ক্রিকেটে একটি শূন্যতা তৈরি করবে তো নিশ্চিত ভাবেই। তবে টেস্ট সিরিজ শুরুর আগের দিন মাউন্ট মঙ্গানুইয়ে সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ ডমিঙ্গো বললেন, প্রতিপক্ষের জন্য সুখবর টেইলরের অবসর।

“আমি আন্তর্জাতিক ক্রিকেটে সম্পৃক্ত আছি ৯-১০ বছর ধরে, সে (টেইলর) সবসময়ই ছিল কঠিন প্রতিপক্ষ। তাকে আউট করা কঠিন। খুবই উঁচুমানের ক্রিকেটার। নিউ জিল্যান্ড ক্রিকেটের জন্য দুঃখজনক যে, সে বিদায় নিচ্ছে। তবে আমার মনে হয়, অনেক প্রতিপক্ষই খুশি হবে যে তার সামনে আর বোলিং করতে হবে না।”

“নিউ জিল্যান্ড ক্রিকেটকে দারুণ সেবা দিয়েছে সে। এই গ্রীষ্মের পর তার ভবিষ্যৎ যেখানেই থাকুক, তার জন্য শুভ কামনা।”

এই দুই দলের সবশেষ টেস্টে ম্যান অব ম্যাচ হয়েছিলেন টেইলর। ২০১৯ সালের মার্চে সেই টেস্টে ওয়েলিংটনে ২০০ করেছিলেন তিনি স্রেফ ২১২ বলে। বাংলাদেশের বিপক্ষে সব মিলিয়ে তার টেস্ট রেকর্ডও ভালো, ৯ টেস্ট খেলে ব্যাটিং গড় ৫৩.৯১।

এই দলের বিপক্ষে শেষটায়ও দারুণ কিছু করতে চাইবেন টেইলর, নিশ্চিত ডমিঙ্গো। বাংলাদেশ কোচ বললেন, তাদের চাওয়া থাকবে টেইলরকে হতাশ করা।

“এখনও কিছু ক্রিকেট তার বাকি আছে, এই সিরিজে যেমন। তবে অনেক বোলারই খুশি হবে যে সামনে তাকে বল করতে হবে না আর। গত ১০-১২ বছর ধরে সে দারুণ ধারাবাহিক। আমরা নিশ্চিত করার চেষ্টা করব, তার বিদায় যেন খুব ভালো না হয়।”

“তবে আমরা জানি, তাকে আউট করতে হলে সামনে কয়েকদিনে আমাদের ভালো বল করতে হবে। কারণ, সে শেষটা ভালো করতে মুখিয়ে থাকবে। ভালো মানের সব ক্রিকেটারই চায় শেষটা চূড়ায় থেকে করতে এবং মাথা উঁচু করে বিদায় নিতে। সে অবশ্যই চেষ্টা করবে সামনের দুই সপ্তাহে বড় স্কোর করতে।”