‘দল নির্বাচনে কোচ ও অধিনায়কের মতামত থাকা উচিত’

ভারতের দল গঠন প্রক্রিয়ায় পরিবর্তন দেখতে চান রবি শাস্ত্রী। সাবেক এই অলরাউন্ডার মনে করেন, দল নির্বাচনে কোচ ও অধিনায়কের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকা উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 01:26 PM
Updated : 30 Dec 2021, 01:26 PM

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শেষ হয় ভারতের কোচ হিসেবে শাস্ত্রীর দীর্ঘ যাত্রা। তার স্থলাভিষিক্ত হন সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়। ঘরের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে পথ চলা শুরু হয় তার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সংস্করণের অধিনায়কত্ব থেকে সরে যাওয়া বিরাট কোহলির জায়গায় দায়িত্ব পেয়েছেন রোহিত শর্মা। এরপর ওয়ানডে দলের অধিনায়কও করা হয়েছে তাকে।

স্টার স্পোর্টস চ্যানেলের শো ‘বোল্ড অ্যান্ড ব্রেভ’ এ ভারতের দল বাছাইয়ে কোচ ও অধিনায়কের কোনো বক্তব্য থাকা উচিত কী-না তা নিয়ে কথা বলেন শাস্ত্রী।

“আমি মনে করি, দল নির্বাচনের ক্ষেত্রে অধিনায়ক ও কোচের বক্তব্য থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সামনের দিকে এগিয়ে যেতে হলে, উভয়েরই আনুষ্ঠানিকভাবে বক্তব্য থাকা উচিত। বিশেষ করে কোচ যদি যথেষ্ট অভিজ্ঞ হয় আমার ও এখন রাহুল দ্রাবিড়ের মতো।”

৫৯ বছর বয়সী শাস্ত্রীর মতে, ফোনে বা অন্য মাধ্যমে নয়, দলের অধিনায়ককে শারীরিকভাবে নির্বাচকদের সঙ্গে বসে দল গঠনের প্রক্রিয়ায় অংশ নিতে হবে।

“এটি একটি বৈঠকে হওয়া উচিত - ফোনে বা বাইরে নয় - যেখানে অধিনায়ক থাকবেন যাতে তিনি নির্বাচকদের মানসিকতা দেখতে পান। বৈঠকে যখন আহ্বায়ক থাকে তখন যা হয়ে থাকে, সব গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সেখানে থাকে - তারও (অধিনায়ক) সেই বৈঠকে থাকা উচিত।”