মুম্বাইয়ের রঞ্জি দলে প্রথমবার অর্জুন টেন্ডুলকার

১৯৮৮ সালের ডিসেম্বরে মুম্বাইয়ের হয়ে রঞ্জি ট্রফি অভিষেকে সেঞ্চুরি করে চমকে দিয়েছিলেন ১৫ বছর বয়সী শচিন টেন্ডুলকার। ৩৩ বছর পরের ডিসেম্বরে তার পরিবারে এলো আরেক সুখবর। মুম্বাইয়ের রঞ্জি দলে প্রথমবার সুযোগ পেলেন টেন্ডুলকার-পুত্র অর্জুন টেন্ডুলকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 05:46 AM
Updated : 30 Dec 2021, 05:46 AM

এই মৌসুমের জন্য মুম্বাইয়ের ২০ জনের রঞ্জি স্কোয়াডে সুযোগ পেয়েছেন অর্জুন। গত বছর ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুশতাক আলি ট্রফির মুম্বাই দলে জায়গা পেয়েছিলেন তিনি। ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন দুটি। ২২ বছর বয়সী বাঁহাতি পেসারের সামনে এবার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের হাতছানি।

এই বছরের শুরুতে প্রথমবারের মতো আইপিএলেও দল পেয়েছিলেন অর্জুন। ২০ লাখ রুপিতে তাকে দলে নিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স, যে দলের উপদেষ্টা তার বাবা শচিন। তবে কোনো ম্যাচ খেলার সুযোগ তিনি পাননি। পরে চোটের কারণে ছিটকে যান।

স্বীকৃত ক্রিকেটে অর্জুনের অভিজ্ঞতা বলতে মুশতাক আলি ট্রফির ওই দুই ম্যাচই। এছাড়া ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২০১৮ সালে তিনি দুটি যুব টেস্ট খেলেছিলেন শ্রীলঙ্কা সফরে।

মুম্বাইয়ের হয়ে অর্জুনের বাবা শচিনের রেকর্ড অবিশ্বাস্য। ১৬ বছর বয়সেই ভারতীয় দলে জায়গা পেয়ে যাওয়ায় খুব বেশি ম্যাচ রাজ্য দলের হয়ে খেলতে পারেননি। কিন্তু যতটা খেলেছেন, পারফরম্যান্স ছিল অসাধারণ। ২৫টি প্রথম শ্রেণির ম্যাচে সেঞ্চুরি ৯টি, ৮০.৬৩ গড়ে রান ২ হাজার ৬৬১।

ঐতিহ্যবাহী রঞ্জি ট্রফিতে ৪১ বারের চ্যাম্পিয়ন মুম্বাই দলকে এবার নেতৃত্ব দেবেন পৃথ্বী শ। গত বছর তার নেতৃত্বে ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফির শিরোপা জিতে নেয় মুম্বাই। ২০১৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও ভারতের শিরোপা জয়ী অধিনায়ক পৃথ্বী। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে নেতৃত্ব দেবেন এই প্রথম।