‘অস্ট্রেলিয়ার মাটিতে এটাই সবচেয়ে বাজে দল’

চলমান অ্যাশেজ সিরিজে স্বাগতিকদের বিপক্ষে লড়াই-ই করতে পারছে না ইংল্যান্ড। একের পর এক ম‍্যাচে তাদের হতাশাজনক পারফরম্যান্সে বিরক্ত রিকি পন্টিং। তিনি মনে করেন, অস্ট্রেলিয়ার মাটিতে খেলা এটাই সবচেয়ে বাজে দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 11:15 AM
Updated : 29 Dec 2021, 12:03 PM

বক্সিং ডে টেস্টের তৃতীয় দিন মঙ্গলবার ইনিংস ও ১৪ রানে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটিই জিতে তারা নিশ্চিত করেছে, অ্যাশেজ থাকছে নিজেদের কাছেই।

প্রথম দুই ম্যাচের মতো এই টেস্টেও ব্যাটিংই ডুবিয়েছে ইংল্যান্ডকে। অস্ট্রেলিয়ার শক্তিশালী বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারছেন না জস বাটলার-বেন স্টোকসরা। মেলবোর্নে প্রথম ইনিংসে মাত্র ১৮৫ রানে গুটিয়ে যায় তারা। দ্বিতীয় ইনিংসের চিত্রটা ছিল আর বিব্রতকর। মাত্র ৬৮ রানে অলআউট হয় ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ক্রিকেটে অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে বুধবার ইংলিশদের অ‍্যাশেজে প্রতিপক্ষের মাঠে ভালো করার পথ দেখালেন পন্টিং।

“আমি মনে করি না, গত তিন ম‍্যাচে যেমন দেখেছি, অস্ট্রেলিয়ার মাটিতে এর চেয়ে বাজে খেলা কোনো দলকে দেখেছি।। ইংল্যান্ডেও আমরা এর মধ্য দিয়ে গেছি। পেছনে ফিরে তাকালে দেখা যাবে কয়েক বছর আগে আমরাও ইংল্যান্ডে গিয়ে ভুগেছি। (এরপর) আমরা কন্ডিশন পরিবর্তন করেছি, বল পরিবর্তন করেছি, সবকিছু পরিবর্তন করেছি কারণ, আমরা সেই কন্ডিশনে খারাপ খেলেছিলাম।”

“তাদের কন্ডিশনকে আমাদের কন্ডিশনের কতটা কাছে নিতে পারে, সেটা ইংল‍্যান্ডের ভাবা প্রয়োজন। তারা এখনও ইংল্যান্ডে ভালো খেলে কিন্তু এখানে এসে ভালো করতে পারছে না - হয়তো তারা কুকাবুরা বল দিয়ে বেশি খেলে।”

অস্ট্রেলিয়ার হয়ে ১৬৮ টেস্ট খেলা পন্টিং মনে করেন, ঘরোয়া ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটে মানের বিশাল পার্থক‍্যের জন‍্য ব্যাটিংয়ে ভরাডুবি হচ্ছে ইংল্যান্ডের।

“শেষ কয়েকটা সফরে আমি এমন কিছু ইংলিশ টপ-অর্ডার ব্যাটারদের দেখেছে, যাদের নাম বলছি না, তাদের এমন কিছু টেকনিক রয়েছে যা দেখে আমি জানতাম যে, তারা টেস্ট ক্রিকেটে সুবিধা করতে পারবে না। গড়পড়তা টেকনিক নিয়ে যদি চ্যালেঞ্জিং কন্ডিশনে এবং বিশ্বমানের বোলারদের বিপক্ষে খেলতে নামেন, তাহলে এমসিজিতে যা ঘটেছে তাই ঘটবে।”

“যে ছোট সুইংয়ের ডিব্লি-ডবলাররা তাদের সেখানে (কাউন্টি ক্রিকেটে) আউট করে দেয়, টেস্ট ক্রিকেটে তারা সেই বোলারদের মুখোমুখি হচ্ছে না। তারা এমন বোলারদের খেলছে যারা আসলে বোলিং করতে পারে। আমি তাদের ব্যাটিং যা দেখেছি, তাতে তারা যথেষ্ট ভালো না।”