তানজিদের ৯ রানের আক্ষেপ, ইফরানের ৫ উইকেট

আরও একবার খুব কাছে গিয়েও সেঞ্চুরি পাওয়া হলো না তানজিদ হাসানের। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) দ্বিতীয়বার নার্ভাস নাইন্টিজের শিকার হলেন বাঁহাতি এই ওপেনার। তার আক্ষেপের দিনে সম্মিলিত চেষ্টায় প্রথম ইনিংসে লিড নিল বিসিবি উত্তরাঞ্চল। দারুণ বোলিংয়ে ৫ উইকেট নিয়ে ব‍্যবধান বড় হতে দিলেন না ইসলামী ব‍্যাংক পূর্বাঞ্চলের পেসার ইফরান হোসেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 12:46 PM
Updated : 27 Dec 2021, 12:46 PM

তৃতীয় রাউন্ডের দ্বিতীয় দিনের খেলা শেষে ম‍্যাচে এগিয়ে উত্তরাঞ্চল।

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে সোমবারের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে পূর্বাঞ্চলের সংগ্রহ বিনা উইকেটে ১৭। ইমরুল কায়েস ১ ও মোহাম্মদ আশরাফুল ১৪ রানে ব‍্যাট করছেন। এখনও ১২৭ রানে পিছিয়ে দলটি।

২০৬ বলে ১৪ চারে তানজিদের ৯১ রানের ইনিংসে ১৪৪ রানের লিড নেয় উত্তরাঞ্চল। ৫৬ রানে ৫ উইকেট নিয়ে তাদের ৩১০ রানে গুটিয়ে দেন ইফরান। বাঁহাতি স্পিনার তানভির ইসলাম ৩ উইকেট নেন ৮৭ রানে। অফ স্পিনার নাঈম হাসান ১০০ রানে নেন ২ উইকেট।

বিনা উইকেটে ৭১ রান নিয়ে দিন শুরু করা উত্তরাঞ্চল শুরুতেই হারায় জুনায়েদ সিদ্দিককে। বাঁহাতি এই ওপেনার ইফরানের বলে ধরা পড়েন শাহাদাত হোসেনের হাতে। ভাঙে ৭৯ রানের জুটি।

তানবীর হায়দারের দ্রুত বিদায়ের পর নাঈম ইসলামকে ৯ রানে থামান নাঈম। পরে একই রানে মার্শাল আইয়ুবকে বিদায় করেন তানভির।

মাহিদুল ইসলামের সঙ্গে জুটিতে প্রতিরোধ গড়েন তানজিদ। এগিয়ে যেতে থাকেন দ্বিতীয় সেঞ্চুরির দিকে। শেষ পর্যন্ত পারেনিন। অফ স্পিনার নাঈমের বলে ধরা পড়েন মাহমুদুল হাসানের হাতে। বিসিএলের প্রথম রাউন্ডে মধ‍্যাঞ্চলের বিপক্ষে তানজিদ আউট হয়েছিলেন ৯১ রানে।

মাহিদুল ও শরিফউল্লাহর ব‍্যাটে লিড বাড়িয়ে নিতে থাকে উত্তরাঞ্চল। পঞ্চাশের আগে মাহিদুলকে এলবিডব্লিউ করে ৬৭ রানের জুটি ভাঙেন নাঈম। ৯৭ বলে ৪৮ রান করেন মাহিদুল। কিছুক্ষণ পর শরিফউল্লাহকে ৪৯ রানে থামান তানভির।

লড়াই চালিয়ে যান লোয়ার অর্ডার বাটসম‍্যানরা। তবে দ্বিতীয় নতুন বলে দারুণ বোলিংয়ে লিড দেড়শ ছুঁতে দেননি ইফরান। মহিউদ্দিন তারেককে এলবিডব্লিউ করার পর শফিকুল ইসলামকে বোল্ড করে ২৫ বছর বয়সী এই পেসার তৃতীয়বারের মতো ইনিংসে নেন পাঁচ উইকেট।

দিনের শেষ বেলায় ৫ ওভার কাটিয়ে দেন ইমরুল ও আশরাফুল।

প্রথম ইনিংসে স্রেফ ১৬৬ রানে গুটিয়ে যাওয়া পূর্বাঞ্চল ম‍্যাচ থেকে ছিটকে যায়নি বোলারদের দৃঢ়তায়। তবে দ্বিতীয় ইনিংসে ব‍্যাটসম‍্যানদের সামনে অপেক্ষা করছে অনেক বড় চ‍্যালেঞ্চ। সবুজ ঘাসের ছোঁয়া থাকা রাজশাহীর উইকেটে বোলারদের জন‍্য বেশ সহায়তা ছিল দ্বিতীয় দিনেও। তাই ভালো একটা অবস্থানে যাওয়ার পথ সহজ নয় আশরাফুল-ইমরুলদের জন‍্য।

সংক্ষিপ্ত স্কোর:

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ১৬৬

উত্তরাঞ্চল ১ম ইনিংস: (আগের দিন ৭১/০) ১০১.১ ওভারে ৩১০ (তানজিদ ৯১, জুনায়েদ ৩৭, তানবীর ২, নাঈম ৯, মার্শাল ৯, মাহিদুল ৪৮, শরিফউল্লাহ ৪৯, সানজামুল ১৪, শফিকুল ২৩, তারেক ১০, নোমান ১ *; পায়েল ১৪-৪-৫০-০, নাঈম ৩২-৭-১০০-২, ইফরান ২১.১-৪-৫৬-৫, তানভির ৩২-৪-৮৭-৩, মাহমুদুল ১-০-২-০, আশরাফুল ১-০-৩-০)

পূর্বাঞ্চল ২য় ইনিংস: ৫ ওভারে ১৭ (ইমরুল ১*, আশরাফুল ১৪; শফিকুল ২-২-০-০, সানজামুল ২-০-৯-০, শরিফউল্লাহ ১-০-৬-০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক