যে কারণে সেঞ্চুরিয়ন টেস্টে নেই অলিভিয়ের

পেস আক্রমণের বড় অস্ত্র আনরিক নরকিয়া চোট নিয়ে সিরিজ থেকে ছিটকে গেছেন আগেই। সেঞ্চুরিয়ন টেস্টে ডুয়ানে অলিভিয়েরের তাই দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার সম্ভাবনা ছিল প্রবল। কিন্তু ভারতের বিপক্ষে প্রথম টেস্টে এই পেসারকে ছাড়াই একাদশ সাজায় স্বাগতিকরা। যা নিয়ে তৈরি হয় কৌতূহল। পরদিন জানা গেল তাকে না নেওয়ার কারণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 11:47 AM
Updated : 27 Dec 2021, 03:15 PM

কয়েক সপ্তাহ আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন অলিভিয়ের। টেস্টের দ্বিতীয় দিন সোমবার দক্ষিণ আফ্রিকা দলের নির্বাচকদের আহ্বায়ক ভিক্টর এমপিস্ট‍্যাং ইএসপিএনক্রিকইনফোকে জানান, কোভিডের দীর্ঘস্থায়ী প্রভাব ও হ্যামস্ট্রিংয়ের সমস্যায় একাদশের বাইরে রাখা হয় ২৯ বছর বয়সী এই ক্রিকেটারকে।

“ডুয়ানে অলিভিয়ের সুস্থ এবং ভালো আছে। তবে কয়েক সপ্তাহ আগে সে কোভিড পজিটিভ হয়, যার ফলে তাকে কোয়ারেন্টিনে থাকতে হয় এবং ভারতের বিপক্ষে প্রথম টেস্টের আগে ঠিকমতো অনুশীলন করতে পারেনি সে।”

“পরিবারের সঙ্গে সময় কাটানোর সময় সে কোভিডে আক্রান্ত হয়েছিল। প্রথম টেস্টের আগে জৈব-সুরক্ষা বলয়ে প্রবেশের সময়ে তার ফিটনেস লেভেল সেই পর্যায়ে ছিল না, যেমনটা নির্বাচকরা চেয়েছিলেন। ক্যাম্পের শুরুতে নিজেদের মধ্যে দুই দিনের ম্যাচের সময় সে হ্যামস্ট্রিংয়ের সমস্যায় পড়ে। তাই সিরিজের পরের দুই টেস্ট ম্যাচের কথা ভেবে নির্বাচকরা তাকে নিয়ে ঝুঁকি নিতে চাননি।”

অলিভিয়েরের অবস্থা সম্পর্কে জানতে ম্যাচের প্রথম দিনও এমপিস্ট‍্যাংয়ের সঙ্গে যোগাযোগ করেছিল ক্রিকইনফো। তখন অবশ্য বিস্তারিত কিছু জানাননি তিনি।

এই সিরিজ দিয়ে প্রায় তিন বছর পর দক্ষিণ আফ্রিকা দলে ফেরেন অলিভিয়ের। বোর্ডের দেওয়া দুই বছরের চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করে ২০১৯ সালে কোলপ্যাক চুক্তি করেছিলেন তিনি। গত বছরের জানুয়ারিতে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে সমাপ্তি ঘটে কোলপ্যাক যুগের।

দক্ষিণ আফ্রিকার এবারের ঘরোয়া প্রথম শ্রেণির প্রতিযোগিতায় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি, ৪ ম্যাচে উইকেট ২৮টি।

এই বছর টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারি নরকিয়ার অনুপস্থিতিতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে পেস আক্রমণে কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডির সঙ্গে সম্ভাবনায় এগিয়ে ছিলেন অলিভিয়ের। তার অনুপস্থিতিতে টেস্ট অভিষেক হয় মার্কো ইয়ানসেনের।

২১ বছর বয়সী দীর্ঘদেহী বাঁহাতি ফাস্ট বোলার ইয়ানসেন কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের হয়ে ভারত ‘এ’ দলের বিপক্ষে চার দিনের ম্যাচের সিরিজে ভালো করেছিলেন। তিন ম্যাচে ৬ উইকেট নিয়ে যৌথভাবে চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

ভারতের বিপক্ষে টেস্টের প্রথম দিনটা অবশ্য দক্ষিণ আফ্রিকার বোলারদের জন্য ভালো কাটেনি। ওপেনার লোকেশ রাহুলের অপরাজিত সেঞ্চুরিতে ৩ উইকেটে ২৭২ রান তোলে সফরকারীররা।