কোহলির নেতৃত্ব হারানোর প্রসঙ্গে কথা বলতে নারাজ দ্রাবিড়

টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলিকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে এই প্রসঙ্গে কথা বলতে নারাজ রাহুল দ্রাবিড়। ভারতের প্রধান কোচ বলেছেন, দলের ভেতরের আলোচনা সবার সামনে খোলাসা করার পক্ষে নন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2021, 05:12 PM
Updated : 25 Dec 2021, 05:12 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শেষ হয় কোহলির এই সংস্করণে ভারতকে নেতৃত্ব দেওয়ার অধ্যায়। ওয়ানডে ও টেস্টে অধিনায়কত্ব চালিয়ে যাওয়ার ইচ্ছা ছিল তার। কিন্তু সেখানেও আসে বদল। তাকে সরিয়ে ওয়ানডেতে অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। দলটির টি-টোয়েন্টি অধিনায়কও এই ওপেনার।

এই বদলের প্রক্রিয়া নিয়ে ভারতীয় বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি বলেছেন একরকম, সেটি আবার উড়িয়ে দিয়েছেন কোহলি। সব মিলিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে তোলপাড়।

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে এখন দক্ষিণ আফ্রিকায় ভারত। রোববার শুরু হবে প্রথম টেস্ট। আগের দিন দ্রাবিড়ের সংবাদ সম্মেলনে কোহলির ওয়ানডে নেতৃত্ব হারানো নিয়ে ওঠে প্রশ্ন। ভারত কোচ বলেন, এসব নিয়ে কথা বলতে চান না তিনি।

“সত্যি বলতে, এটা নির্বাচকদের কাজ এবং আমি এই আলোচনার মাঝে জড়াতে চাই না, যেখানে আমি সম্ভবত ছিলাম বা ছিলাম না।”

“এমন কিছু করা বা বিষয়টি (কোহলির সাদা বলের নেতৃত্ব) নিয়ে আলোচনা করার সময় এখন নয়। আর ভেতরে আমি কী আলোচনা করেছি, সেটা নিশ্চিতভাবেই মিডিয়ায় আসবে না। আমি লোকজনকে বলতে যাচ্ছি না, কী কথা হয়েছে আমাদের।”

ওয়ানডে নেতৃত্বে পরিবর্তনের পর সৌরভ বলেছিলেন, কোহলিকে তারা টি-টোয়েন্টি দলের দায়িত্ব চালিয়ে যেতে বলেছিলেন। কিন্তু কোহলি সেটিতে রাজি না হওয়াতেই ওয়ানডে দলের নেতৃত্বেও পরিবর্তন আনা হয়। সাদা বলের ক্রিকেটে একাধিক অধিনায়ক তারা চাননি।

দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে কোহলি উড়িয়ে দেন বোর্ড সভাপতির এই দাবি। টি-টোয়েন্টির নেতৃত্ব চালিয়ে যেতে কোনো অনুরোধই তাকে করা হয়নি বলে জানান কোহলি। বরং, টেস্ট দল ঘোষণার মাত্র ঘণ্টা দেড়েক আগে তাকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরানোর খবর জানানো হয় বলে দাবি করেন কোহলি।

তৈরি হওয়া এই ঘোলাটে পরিস্থিতি নিয়ে কথা বলতে না চাইলেও টেস্ট ক্রিকেটে কোহলির নেতৃত্বের প্রশংসা করতে ভোলেননি দ্রাবিড়।

“টেস্ট দলে ক্রিকেটার ও অধিনায়ক হিসেবে অবশ্যই বিশাল ভূমিকা রেখেছে বিরাট। সে চমৎকার কাজ করে যাচ্ছে। সে ওইসব ক্রিকেটারদের মধ্যে একজন যারা টেস্ট ক্রিকেট ভালোবাসে এবং সত্যিই প্রতিদ্বন্দ্বিতা করতে চায়। আশা করি, সে ভালো একটি সিরিজ কাটাবে, একই সঙ্গে যা দলের জন্যও ভালো হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক