বক্সিং ডে টেস্টে বোল্যান্ডের অভিষেক-চমক

রীতি মেনে টেস্টের আগের দিন একাদশ ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। সেখানে দেখা গেল বড় চমক। অ্যাশেজের বক্সিং ডে টেস্টে ব্যাগি গ্রিন ক্যাপ পেতে চলেছেন স্কট বোল্যান্ড। আগের টেস্টেই প্রায় ৩ বছর পর টেস্টে ফিরে ৫ উইকেট নেওয়া জাই রিচার্ডসন আবার চলে গেলেন একাদশের বাইরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2021, 05:43 AM
Updated : 25 Dec 2021, 05:43 AM

মূলত সতর্কতার কারণেই রিচার্ডসনকে বাইরে রাখছে অস্ট্রেলিয়া। অ্যাডিলেইড টেস্টে দুই ইনিংসে ৩৮ ওভার বোলিং করা পেসারের পায়ে হালকা চোট আছে। ঝুঁকি না নিয়ে তাকে পর্যাপ্ত বিশ্রাম দিতে চায় অস্ট্রেলিয়া।

টিম ম্যানেজমেন্টের এই সিদ্ধান্তই দুয়ার খুলে দিয়েছে বোল্যান্ডের জন্য। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের দারুণ অভিজ্ঞ সেনানী ৩২ বছর বয়সী এই পেসার। ১০ বছরে ৭৯ ম্যাচ খেলে ২৭৯ উইকেটে সমৃদ্ধ তার প্রথম শ্রেণির ক্যারিয়ার।

বোল্যান্ডের টেস্ট ক্যাপ পাওয়ার একটি ঐতিহাসিক গুরুত্বও আছে অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য। অস্ট্রেলিয়ার সুদীর্ঘ ক্রিকেটে ইতিহাসে ছেলেদের ক্রিকেটে মাত্র দ্বিতীয় আদিবাসী টেস্ট ক্রিকেটার হতে যাচ্ছেন তিনি। এর আগে খেলেছেন কেবল জেসন গিলেস্পি। মেয়েদের ক্রিকেটেও খেলেছেন দুজন, ফেইথ থমাস ও অ্যাশলি গার্ডনার।

এই টেস্টের একাদশে বোল্যান্ডের জায়গা পাওয়ায় বড় ভূমিকা আছে বক্সিং ডে টেস্টের ভেন্যুতে তার দুর্দান্ত পারফরম্যান্সও। ঘরোয়া ক্রিকেটে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড তার ঘরের মাঠ। এই মাঠে ২৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৯৬ উইকেট তার। এই মৌসুমে শেফিল্ড শিল্ডের একটি ম্যাচই হয়েছে এখানে। সেটিতে বোল্যান্ডের শিকার ছিল ৮ উইকেট।

আগের টেস্ট থেকে বক্সিং ডে টেস্টের অস্ট্রেলিয়া একাদশে পরিবর্তন আছে আরেকটি। অ্যাডিলেইডে টেস্ট অভিষেকে খারাপ করেননি ঘরোয়া ক্রিকেটের আরেক অভিজ্ঞ পেসার মাইকেল নিসার। তবে বক্সিং ডে টেস্টে বাদ পড়েছেন তিনি। কোভিড পজিটিভ একজনের সংস্পর্শে আসায় আগের টেস্ট থেকে ছিটকে যাওয়া অধিনায়ক প্যাট কামিন্স ফিরেছেন এই টেস্টে।

সাইড স্ট্রেইনের কারণে প্রথম টেস্টের পর ছিটকে যাওয়া পেসার জশ হেইজেলউড এখনও আছেন মাঠের বাইরেই।