আইপিএলে হায়দরাবাদের কোচিংয়ে লারা-স্টেইন

আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদের কোচিং বিভাগ যেন এখন তারকার হাট। টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি মুত্তিয়া মুরালিধরন তাদের স্পিন বোলিং কোচ হিসেবে আছেন আগে থেকেই। এবার ফ্র্যাঞ্চাইজিটির সঙ্গে কাজ করতে যাচ্ছেন ক্যারিবিয়ান গ্রেট ব্রায়ান লারা ও দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার ডেল স্টেইন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2021, 12:49 PM
Updated : 23 Dec 2021, 01:15 PM

৫২ বছর বয়সী লারা কাজ করবেন স্ট্র্যাটেজিক অ্যাডভাইজার ও ব্যাটিং কোচ হিসেবে। ৩৮ বছর বয়সী স্টেইন পালন করবেন পেস বোলিং কোচের দায়িত্ব। আইপিএলে এর আগে হায়দরাবাদসহ বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজিতে খেলেছেন স্টেইন। টুর্নামেন্টে ৯৫ ম্যাচে তার উইকেট ৯৭টি। গত অগাস্টে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানান তিনি। এবার শুরু করতে যাচ্ছেন নতুন অধ্যায়। 

প্রায় পুরো কোচিং স্টাফেই বদল এনেছে হায়দরাবাদ। ট্রেভর বেলিসের সঙ্গে ফ্র্যাঞ্চাইজিটির চুক্তি বাতিলের পর প্রধান কোচের পদে ফিরেছেন টম মুডি। গত মৌসুমে দলের ক্রিকেট পরিচালক হিসেবে কাজ করেছিলেন এই অস্ট্রেলিয়ান। বেলিসের কোচিংয়ে সবার নিচে থেকে গত আসর শেষ করেছিল হায়দরাবাদ। প্রাথমিক পর্বে ১৪ ম্যাচের মধ্যে তারা জিতেছিল স্রেফ তিনটি।  

এর আগে ২০১৩ থেকে ২০১৯, টানা সাত মৌসুমে হায়দরাবাদের প্রধান কোচ ছিলেন মুডি। ২০১৬ সালে দলটি জিতেছিল শিরোপা। মুডির কোচিংয়ে তারা প্রাথমিক পর্ব পার হয় পাঁচবার।

উল্লেখযোগ্য পরিবর্তন আছে আরও একটি। সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান সাইমন ক্যাটিচকে সহকারী কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সাবেক ভারতীয় ব্যাটসম্যান হেমাং বাদানিকে করা হয়েছে ফিল্ডিং কোচ। গত আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রধান কোচ ছিলেন ক্যাটিচ।

এবারের আইপিএলের আগে মেগা নিলাম হবে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি। গত আসর থেকে অধিনায়ক কেন উইলিয়ামসনসহ ফাস্ট বোলার উমরান মালিক ও অলরাউন্ডার আব্দুল সামাদকে ধরে রেখেছে হায়দরাবাদ।