উইন্ডিজ সফরের ইংল্যান্ড দলে পেইন-গার্টন-সল্ট

সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ও রিজার্ভে থাকাদের ১১ জনকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ইংল্যান্ড। সঙ্গে এই সংস্করণে এখনও দেশের হয়ে কোনো ম‍্যাচ না খেলা ডেভিড পেইন, জর্জ গার্টন ও ফিল সল্টকেও দলে যোগ করেছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2021, 12:41 PM
Updated : 23 Dec 2021, 12:51 PM

জানুয়ারিতে ক্যারিবিয়ানে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড। এই সিরিজ দিয়েই অস্ট্রেলিয়ায় হতে যাওয়া ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরু হবে ইংলিশদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসছে লড়াইয়ের জন্য ১৬ সদস্যের দল বৃহস্পতিবার ঘোষণা করেছে ইসিবি।

চলতি অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্টের শেষ দিনের চারদিন পরই শুরু হবে ক্যারিবিয়ানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। তাই অ্যাশেজ দলের কাউকেই রাখা হয়নি এই সফরের দলে।

সঙ্গে চোটের কারণে দলে জায়গা পাননি জফ্রা আর্চার, স্যাম ও টম কারান, লুইস গ্রেগরি, অলি স্টোন, ডেভিড উইলিরা। এই সিরিজ ইংল্যান্ডের পেস আক্রমণের গভীরতা পরীক্ষার মঞ্চ হতে যাচ্ছে।

জস বাটলার, দাভিদ মালান, জনি বেয়ারস্টোরা আছেন অ্যাশেজ দলের সঙ্গে। তাই নতুন টপ অর্ডার নিয়ে ভাবনায় সল্টকে প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলে ডেকেছে ইংল্যান্ড। তিনটি ওয়ানডে খেলা এই কিপার-ব্যাটসম্যানের সাম্প্রতিক ফর্ম বেশ ভালো। আবু ধাবি টি-টেন লিগের সবশেষ আসরে তিনি ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এখন পর্যন্ত লঙ্কা প্রিমিয়ার লিগের চলতি আসরে সবচেয়ে বেশি রান তার।

ইংল্যান্ড দলে আগেও ডাক পেয়েছেন পেইন ও গার্টন, ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে। আন্তর্জাতিক আঙিনায় অবশ্য এখনও পা রাখার সুযোগ আসেনি তাদের।

ঘরোয়া ক্রিকেটে গতি ও বাউন্স দিয়ে নির্বাচকদের নজর কেড়েছেন পেইন। এখন পর্যন্ত ১০৯ স্বীকৃত টি-টোয়েন্টি খেলে ৩০ বছর বয়সী বাঁহাতি এই পেসার নিয়েছেন ১৩৩ উইকেট।

কয়েক বছর ধরেই ইংল্যান্ড দলের ভাবনায় আছেন গার্টন। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোতে এই পেস বোলিং অলরাউন্ডারের চাহিদা খারাপ নয়। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেছেন, চলতি বিগ ব্যাশে খেলছেন অ্যাডিলেইড স্ট্রাইকার্সে।

ভালো ফর্মে না থাকলেও টম ব্যান্টনের দলে ফেরা চমক জাগানিয়া। গত ১৮ মাস বেশ বাজে কেটেছে তার, রান করেছেন স্রেফ ১৭.০২ গড় ও ১৩৬.৩২ স্ট্রাইক রেটে। তবে টপ অর্ডার এই ব্যাটসম্যানের ওপর আস্থা রেখেছে ইংল্যান্ড। তার সঙ্গে দলে ফিরেছেন পেসার সাকিব মাহমুদও।

ঘোষিত এই দলের ছয় সদস্য চলতি বিগ ব্যাশে খেলছেন। স্যাম বিলিংস, গার্টন, মাহমুদ, টাইমল মিলস, রিস টপলি ও জেমস ভিন্সকে আসরের নক-আউট পর্বে পাবে না বিগ ব্যাশের দলগুলো।

আগামী ২২ জানুয়ারি শুরু হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজ। পরের চারটি ম্যাচ ২৩, ২৬, ২৯ ও ৩০ জানুয়ারি। সবগুলো ম্যাচই হবে বারবাডোজে।

ইংল্যান্ড টি-টোয়েন্টি দল: ওয়েন মর্গ্যান (অধিনায়ক), মইন আলি, টম ব্যান্টন, স্যাম বিলিংস, লিয়াম ডসন, জর্জ গার্টন, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, সাকিব মাহমুদ, টাইমল মিলস, ডেভিড পেইন, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলি, জেমস ভিন্স।