‘কোহলির নেতৃত্ব নিয়ে সৌরভের কথা বলা উচিত হয়নি’

দল ও অধিনায়ক নির্বাচনের দায়িত্ব নির্বাচকদের। এসব নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণ ও কথা বলার দায়িত্বও কেবল নির্বাচকদেরই থাকা উচিত বলে মনে করেন দিলিপ ভেংসরকার। ভারতের সাবেক অধিনায়ক বিরক্ত ভারতীয় বোর্ডের প্রধান ও আরেক সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির ওপর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2021, 06:16 AM
Updated : 23 Dec 2021, 06:16 AM

ভারতীয় ক্রিকেটে সম্প্রতি আলোচনার ঝড় তোলে বিরাট কোহলির ওয়ানডে নেতৃত্ব হারানো এবং সেটির প্রক্রিয়া। বোর্ডপ্রধান সৌরভ কথা বলেছিলেন সেই প্রসঙ্গেই।

ভারতের হয়ে ১১৬ টেস্ট খেলা ব্যাটসম্যান ভেংসরকার ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে বললেন, অধিনায়কত্ব নিয়ে কথা বলার অধিকারই নেই সৌরভের।

“ব্যাপারটি হলো, নির্বাচক কমিটির হয়ে কথা বলার কোনো প্রয়োজন সৌরভ গাঙ্গুলির নেই। সে বিসিসিআই প্রেসিডেন্ট। দল নির্বাচন বা অধিনায়কত্বের কোনো প্রসঙ্গে কথা বলা উচিত স্রেফ নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মার।”

“অধিনায়ক নির্বাচন করা বা সরিয়ে দেওয়া নির্বাচক কমিটির দায়িত্ব। এটা সৌরভ গাঙ্গুলির দায়িত্বের আওতায় পড়ে না।”

ভারতীয় ক্রিকেটে সাদা বলে নেতৃত্বের এই পালাবদল হয়েছে গত কিছুদিনে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে টি-টোয়েন্টি নেতৃত্বকে বিদায় জানান কোহলি। পরে দক্ষিণ আফ্রিকা সফরের আগে ওয়ানডে অধিনায়কত্ব থেকেও কোহলিকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় রোহিত শর্মাকে।

ওয়ানডে নেতৃত্বে পরিবর্তনের পর সৌরভ বলেছিলেন, কোহলিকে তারা টি-টোয়েন্টি দলের দায়িত্ব চালিয়ে যেতে বলেছিলেন। কিন্তু কোহলি সেটিতে রাজি না হওয়াতেই ওয়ানডে দলের নেতৃত্বেও পরিবর্তন আনা হয়। কারণ, সাদা বলে একাধিক অধিনায়ক তারা চাননি।

দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে কোহলি উড়িয়ে দেন সৌরভের এই দাবি। টি-টোয়েন্টির নেতৃত্ব চালিয়ে যেতে কোনো অনুরোধই তাকে করা হয়নি বলে জানান কোহলি। বরং, টেস্ট দল ঘোষণার মাত্র ঘণ্টা দেড়েক আগে তাকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরানোর খবর জানানো হয় বলে দাবি করেন কোহলি।

এই সবকিছু নিয়েই ভারতীয় ক্রিকেটে চলে আসছে বিতর্ক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক