রুটকে টপকে চূড়ায় লাবুশেন

টেস্ট ক্রিকেটে রানের জোয়ার চলছে তার ব্যাটে। সবশেষ চার ইনিংসে এক সেঞ্চুরির সঙ্গে করেছেন দুই ফিফটি। এই ধারাবাহিকতার পুরস্কার পেলেন মার্নাস লাবুশেন। প্রথমবারের মতো উঠলেন আইসিসির এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে। টপকে গেলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2021, 09:56 AM
Updated : 22 Dec 2021, 10:03 AM

অ্যাশেজ সিরিজের অ্যাডিলেইড টেস্ট, পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা-আইসিসি।

ইংল্যান্ডের বিপক্ষে ব্রিজবেনে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৭৪ রান করেন লাবুশেন। ওই পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে দুইয়ে ওঠেন তিনি। ম্যাচটি অস্ট্রেলিয়া জেতে ৮ উইকেটে।

এরপর অ্যাডিলেইডে দিবা-রাত্রির টেস্টে ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দারুণ এক সেঞ্চুরি করেন লাবুশেন। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় প্রথম ইনিংসে ৩০৫ বল ও ৪০৫ মিনিট স্থায়ী ইনিংসে করেন ১০৩ রান। দ্বিতীয় ইনিংসে করেন ৫১। অস্ট্রেলিয়ার ২৭৫ রানের জয়ে রাখেন বড় অবদান।

ব্যাট হাতে অসাধারণ এই পারফরম্যান্সে ম্যাচ সেরার পুরস্কার জেতা লাবুশেন এবার জায়গা করে নিলেন টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে। তার রেটিং পয়েন্ট এখন ৯১২, অস্ট্রেলিয়ার নবম ব্যাটসম্যান হিসেবে ৯০০ পয়েন্ট অতিক্রম করলেন তিনি। ডন ব্র্যাডম্যান, রিকি পন্টিং, ম্যাথু হেইডেন, স্টিভেন স্মিথ, মাইকেল ক্লার্কদের সঙ্গে অভিজাত ক্লাবে জায়গা পেল তার নাম।

দুইয়ে নেমে যাওয়া জো রুটের রেটিং পয়েন্ট এখন ৮৯৭। স্টিভেন স্মিথ ৮৮৪ পয়েন্ট নিয়ে আছেন তিনে। চার ও পাঁচে থাকা কেন উইলিয়ামসন ও রোহিত শর্মার পয়েন্ট যথাক্রমে ৮৭৯ ও ৭৯৭।

দ্বিতীয় টেস্ট না খেললেও বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন প্যাট কামিন্স। তবে এক ধাপ নিচে নেমে এখন পাঁচে তার সতীর্থ জশ হেইজেলউড। তিনি গোলাপি বলের টেস্টে খেলতে পারেননি চোটের কারণে।

টিম সাউদি উঠে গেছেন চারে। আর দুই ও তিন নম্বরে আছেন যথাক্রমে রবিচন্দ্রন অশ্বিন ও শাহিন শাহ আফ্রিদি।

দিন-রাতের টেস্টে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট নেওয়া মিচেল স্টার্কের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। ম্যাচে ৬ উইকেট নেওয়া এই পেসার টেস্ট বোলারদের তালিকায় সেরা দশে ফিরেছেন। চার ধাপ এগিয়ে তিনি এখন নবম স্থানে।

ইংলিশ বোলারদের মধ্যে অলিভার রবিনসন জায়গা করে নিয়েছে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে। ছয় ধাপ এগিয়ে তার অবস্থান এখন ২৫তম।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ স্থানে আসেনি কোনো পরিবর্তন। জেসন হোল্ডার, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, সাকিব আল হাসান ও বেন স্টোকসরা ধরে রেখেছেন নিজেদের জায়গা। তবে চমক দিয়ে সেরা দশে ঢুকেছেন জো রুট। তিনি এখন এই তালিকায় ঠিক ১০ নম্বরে।

টি-টোয়েন্টি

ব্যাট হাতে দারুণ এক বছর কাটানো মোহাম্মদ রিজওয়ান টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই সংস্করণের সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৮৭ রান করে পাকিস্তান কিপার-ব্যাটসম্যান এগিয়েছেন এক ধাপ। আছেন এখন ক্যারিয়ার সেরা তিন নম্বরে।

ওই ম্যাচেই ৭৯ রান করে শীর্ষস্থানে থাকা দাভিদ মালানকে ধরে ফেলেছেন বাবর আজম। দুইজনেরই রেটিং পয়েন্ট এখন ৮০৫।

পাকিস্তান ৩-০ তে হারা সিরিজে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন নিকোলাস পুরান। ১৪৭.৯৪ স্ট্রাইক রেটে সিরিজে ১০৮ রান করেন তিনি। এই পারফরম্যান্সে ক্যারিয়ার সেরা ২৭তম স্থানে উঠে এসেছেন এই কিপার-ব্যাটসম্যান।

টি-টোয়েন্টির বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা। আর অলরাউন্ডারদের তালিকায় সবার ওপরে আফগানিস্তানের মোহাম্মদ নবি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক