মাঠে ফেরার অপেক্ষা আরও দীর্ঘ হচ্ছে আর্চারের

আশায় ছিলেন জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে ফেরার। কিন্তু তা সম্ভব হচ্ছে না জফ্রা আর্চারের জন্য। ডান কনুইয়ে আরেক দফা অস্ত্রোপচারের কারণে অন্তত আগামী জুন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলা হবে না এই ফাস্ট বোলারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 07:46 PM
Updated : 21 Dec 2021, 10:45 PM

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, গত ১১ ডিসেম্বর লন্ডনে আর্চারের কনুইয়ে আবার অস্ত্রোপচার হয়। তাই ইংল্যান্ডের বাকি শীতকালীন সিরিজে তাকে পাওয়া যাবে না।

২৬ বছর বয়সী এই বোলার এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১৩ টেস্ট, ১৭ ওয়ানডে ও ১২ টি-টোয়েন্টি। জিতেছেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। বারবাডোজে জন্ম নেওয়া আর্চার ইংল্যান্ডের জার্সিতে সবশেষ খেলেছেন গত মার্চে, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে।

গত বছরের ফেব্রুয়ারি থেকে কনুইয়ের চোট ভোগাচ্ছে গতিময় এই পেসারকে। নানা সময়ে ব্যথানাশক নিয়ে খেলে যাচ্ছিলেন তিনি। কিন্তু চলতি বছরের শুরুতে আর পারেননি, দেশে ফিরে আসেন ভারত সফর থেকে। খেলতে পারেননি আইপিএলেও।

মাঝে এর সঙ্গে যোগ হয়েছিল আঙুলের অস্বস্তি। সেখানে অস্ত্রোপচার করলে বের হয় কাঁচের টুকরা। সেরে উঠে গত মে মাসের শুরুতে আর্চার মাঠে ফেরেন সাসেক্সের দ্বিতীয় একাদশের একটি ম্যাচ দিয়ে। পরে কাউন্টি চ্যাম্পিয়নশিপে সাসেক্সের হয়ে খেলেন একটি ম্যাচ। ওই ম্যাচেই আবার মাথাচাড়া দেয় কনুইয়ের ব্যথা।

শেষ পর্যন্ত তাকে যেতে হয় শল্যবিদের ছুরি-কাঁচির নিচে। মে মাসেই তার ডান কনুই থেকে একটি হাড়ের টুকরা সরানোর অস্ত্রোপচার করানো হয়।

এরপর গত জুলাইয়ে আবারও মাঠে ফেরেন আর্চার। সাসেক্সের হয়ে খেলেন টি-টোয়েন্টি ব্লাস্টের একটি ম্যাচ, যেখানে বল করেন তিন ওভার। পরে ওয়ানডে কাপের একটি প্রস্তুতি ম্যাচে ছয় ওভার বোলিং করেন এই পেসার।

আবারও বেঁকে বসে তার কনুই। বেশ অস্বস্তি অনুভব করার কথা জানান আর্চার। পরে স্ক্যানে স্ট্রেস ফ্র্যাকচার ধরা পড়ে, ২০২০ সালের শুরুতে যেটা প্রথম ধরা পড়েছিল। এতে ছিটকে যান তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজ সিরিজ থেকে।

চলমান অ্যাশেজের পর জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে ইংল্যান্ড। এরপর আবার মার্চে সেখানে যাবে তারা তিনটি টেস্ট খেলতে।

২০২২ সালের ইংলিশ গ্রীষ্ম শুরু হবে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজ দিয়ে, ২ জুন শুরু সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

এরপর তারা তিনটি ওয়ানডে খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। ভারতের বিপক্ষে খেলবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ এবং এই বছর স্থগিত হওয়া পঞ্চম টেস্ট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আছে তিনটি করে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি।