ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ নরকিয়ার

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। নিতম্বের চোটে লাল বলের সিরিজ থেকে ছিটকে গেছেন পেসার আনরিক নরকিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 01:42 PM
Updated : 21 Dec 2021, 01:42 PM

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, চোট পাওয়া নরকিয়ার জায়গায় কাউকে ডাকবে না তারা।

২৮ বছর বয়সী নরকিয়া গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে বোলিং করেননি। এখনও চোটের সঙ্গে লড়ছেন। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান চিকিৎসক শুয়াইব মানজরা ইএসপিএনক্রিকইনফোকে জানান, নরকিয়া পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাবেন এবং জানুয়ারির মাঝামাঝি ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য প্রস্তুত হবেন। 

এই বছর টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারি নরকিয়া। ৫ টেস্টে ২০.৭৬ গড়ে নিয়েছেন ২৫ উইকেট, দ্বিতীয় স্থানে থাকা স্পিনার কেশভ মহারাজের চেয়ে ৬টি বেশি।

নরকিয়ার জায়গায় একাদশের দরজা খুলে যেতে পারে প্রায় তিন বছর পর দক্ষিণ আফ্রিকা দলে ফেরা ডুয়ানে অলিভিয়েরের। বোর্ডের দেওয়া দুই বছরের চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করে ২০১৯ সালে কোলপ্যাক চুক্তি করেছিলেন এই পেসার। গত বছরের জানুয়ারিতে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে সমাপ্তি ঘটে কোলপ্যাক যুগের।

দক্ষিণ আফ্রিকার এবারের ঘরোয়া প্রথম শ্রেণির প্রতিযোগিতায় এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি তিনি, ৪ ম্যাচে উইকেট ২৮টি।

ভারতের বিপক্ষে টেস্টে পেস আক্রমণে কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডির সঙ্গে দেখা যেতে পারে অলিভিয়েরকে। শুরুতে ঘোষিত ২১ সদস্যের দলে পেসার আছেন আরও চার জন।  

আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট। পরেরটি শুরু ৩ জানুয়ারি, জোহানেসবার্গে। তৃতীয় ও শেষ টেস্ট কেপ টাউনে শুরু ১১ জানুয়ারি থেকে।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল: ডিল এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, সারেল এরউইয়া, বিউরান হেনড্রিকস, জর্জ লিন্ডা, কেশভ মহারাজ, লুঙ্গি এনগিডি, এইডেন মারক্রাম, ভিয়ান মুল্ডার, কিগান পিটারসেন, রাসি ফন ডার ডাসেন, কাইল ভেরেইনা, মার্কো ইয়ানসেন, গ্লেন্টন স্টুয়ারম্যান, প্রেনেলান সাব্রায়েন, সিসান্ডা মাগালা, রায়ান রিকেলটন, ডুয়ানে অলিভিয়ের।