কেন্টে নতুন ভূমিকায় এসেক্সের কিংবদন্তি ডেসকাটে

ইংলিশ কাউন্টি ক্রিকেটে নতুন ভূমিকায় ফিরলেন রায়ান টেন ডেসকাটে। এসেক্সের এই কিংবদন্তি ক্রিকেটারকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে কেন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 10:24 AM
Updated : 21 Dec 2021, 10:24 AM

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালে পেশাদার ক্রিকেটকে বিদায় বলেন ৪১ বছর বয়সী ডেসকাটে। এরপর এই প্রথম পেলেন পূর্ণ মেয়াদে কোচিংয়ের দায়িত্ব।

ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ডেসকাটের ক্যারিয়ার দারুণ সমৃদ্ধ। এসেক্সের তিনি কিংবদন্তি। ২০৩টি প্রথম শ্রেণির ম্যাচে ২৯ সেঞ্চুরিতে রান ১১ হাজারের ওপর, উইকেট ২১৪টি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪৩.৪২ গড়ে রান ৬ হাজারের বেশি, উইকেট ১৮৯টি। টি-টোয়েন্টিতে ১৩৩.৫৮ স্ট্রাইক রেটে রান সাড়ে ৭ হাজার, উইকেট ১১৪ টি।

ক্রিকেট ছাড়ার পর নেদারল্যান্ডস ক্রিকেটে নতুন দায়িত্ব পান ডেসকাটেকে। দক্ষিণ আফ্রিকা সফরে তাকে পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া। পরে করোনাভাইরাসের প্রকোপে মাঝপথে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে আসতে হয় নেদারল্যান্ডসকে।

ডাচদের পরবর্তী কোচ হিসেবে ডেসকাটেকে সম্ভাবনায় রাখা হয়েছিল চূড়ায়। কিন্তু তিনি বেছে নিলেন ইংলিশ ক্রিকেট। চুক্তি করলেন কেন্টের সঙ্গে।

যেখানে ডেসকাটে কাজ করবেন এসেক্সের সাবেক সতীর্থ ম্যাট ওয়াকারের সঙ্গে। যিনি জ্যাক ক্রলি, জর্ডান কক্সের মতো তরুণ ব্যাটসম্যানদের উন্নতিতে সহায়তা করছেন।

“ম্যাট ওয়াকার এবং কেন্ট দলের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত। বিশেষ করে, প্রতিভাবান ক্রিকেটারদের সঙ্গে যারা কেবলই ভাইটালিটি ব্লাস্ট জিতেছে এবং কাউন্টি চ্যাম্পিয়নশিপে আগামী মৌসুমে ডিভিশন-১ এ লড়াই করবে।”

মাইকেল ইয়ার্ডির স্থলাভিষিক্ত হবেন ডেসকাটে। কেন্টে দুই বছর ব্যাটিং কোচ হিসেবে ছিলেন ইয়ার্ডি। এখন তিনি সাসেক্সের একাডেমি পরিচালক হিসেবে যোগ দিবেন।