ট্রিপল সেঞ্চুরিতে মিয়াঁদাদের পরই শোয়েব মালিকের ভাতিজা

প্রথম শ্রেণির ক্রিকেটে মোহাম্মদ হুরাইরার অভিষেক মৌসুমের স্বপ্নময় যাত্রা অব্যাহত রয়েছে। ১৯ বছর বয়সী এই ব্যাটসম্যান এবার করেছেন ট্রিপল সেঞ্চুরি। নাম লিখিয়েছেন ইতিহাসে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2021, 05:57 PM
Updated : 20 Dec 2021, 05:57 PM

পাকিস্তানের মাটিতে প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিতীয় কনিষ্ঠ ট্রিপল সেঞ্চুরিয়ান এখন হুরাইরা। আর রেকর্ডটি পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদের, ১৯৭৫ সালে কারদার সামার শিল্ড ফাইনালে করাচি হোয়াইটসের হয়ে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তানের বিপক্ষে ৩১১ রানের ইনিংস খেলেছিলেন তিনি ১৭ বছর ৩১০ দিন বয়সে।

শিয়ালকোটে জন্ম নেওয়া হুরাইরার আরেকটি পরিচয়, তিনি পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিকের ভাতিজা। কায়েদ-ই-আজম ট্রফির ম্যাচে সোমবার নর্দানের হয়ে বেলুচিস্তানের বিপক্ষে তিনিও করেন মিয়াঁদাদের মতো ৩১১ রান। ৫৬১ মিনিট উইকেটে থেকে ৩৪৩ বলে খেলা ইনিংসটি গড়া ৪০ চার ও ৪ ছক্কায়।

ওপেনার ব্যাটসম্যান হুরাইরার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় গত অক্টোবরে খাইবার পাখতুনখাওয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। শুরুটা তেমন ভালো ছিল না। অভিষেকে একমাত্র ইনিংসে করেন ১৮ রান। পরের ম্যাচে প্রথম ইনিংসে আউট হন শূন্য রানে। তবে দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত সেঞ্চুরি। সেঞ্চুরি করেন পরের ম্যাচের প্রথম ইনিংসেও।

১০ ম্যাচে ১৬ ইনিংসে ৫৮.৫৩ গড়ে ৮৭৮ রান করে এবারের কায়েদ-ই-আজম ট্রফিতে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। তিনটি ফিফটির সঙ্গে সেঞ্চুরিও তিনটি, যার একটি ট্রিপল। আগামী ২৫ ডিসেম্বর শুরু হতে যাওয়া আসরের ফাইনালে খাইবার পাখতুনখাওয়ার বিপক্ষে খেলবে তার দল নর্দান।

পাকিস্তানের ক্রিকেটে ১৭ বছর বয়সেই নিজের প্রতিভার ছাপ রাখেন হুরাইরা, ৩৪২ রান করে পিসিবি অনূর্ধ্ব-১৯ ওয়ানডে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। তিন দিনের ম্যাচের আরেকটি টুর্নামেন্টে ৩৫৮ রান করে হয়েছিলেন তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের পাকিস্তান দলে ছিলেন তিনি। যুব ওয়ানডে অভিষেকেই ফিফটি করেন আফগানিস্তানের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালের ম্যাচে। ৬৪ রান করে রান আউট হন সেদিন। সঙ্গে দুটি ক্যাচ নিয়ে জেতেন ম্যাচসেরার পুরস্কার।