ব্র্যাডম্যানের ৭৪ বছর পর বাটলার

অস্ট্রেলিয়ার পেস-স্পিন আক্রমণ সামলে বলের পর বল, ওভারের পর ওভার পার করে দিচ্ছিলেন। দাঁতে দাঁত চেপে, মাটি কামড়ে উইকেটে পড়ে থেকে জাগিয়েছিলেন ম্যাচ বাঁচানোর ক্ষীণ আশা। কিন্তু জস বাটলারের চোয়ালবদ্ধ লড়াই থামল বেশ অদ্ভুতভাবে। হলেন হিট উইকেট আউট! ফিরে এলো সাত দশক আগের পুরনো স্মৃতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2021, 11:47 AM
Updated : 20 Dec 2021, 04:45 PM

অ্যাশেজ সিরিজে অ্যাডিলেইডে গোলাপি বলের টেস্টে শেষ দিনের শেষ সেশনে বাটলারের প্রতিরোধ ভেঙে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়া ইংলিশ কিপার-ব্যাটসম্যান ২৫৮ মিনিট উইকেটে কাটিয়ে ২০৭ বলে ২ চারে খেলেন ২৬ রানের লড়িয়ে ইনিংস।

ম্যাচ বাঁচাতে ৬ উইকেট হাতে নিয়ে শেষ দিনের তিন সেশন কাটিয়ে দিতে হতো ইংল্যান্ডকে। দিনের তৃতীয় ওভারে অলি পোপের বিদায়ের পর সাত নম্বরে ব্যাটিংয়ে নামেন বাটলার। প্রথম ঘণ্টায় সফরকারীরা হারায় বেন স্টোকসকেও। এরপরই শুরু বাটলারের লড়াই।

যেভাবে হিট উইকেট আউট হন বাটলার

প্রথমে ক্রিস ওকসের সঙ্গে তিনি কাটিয়ে দেন ৩১.২ ওভার, অলি রবিনসনের সঙ্গে আরও ১৪.২ ওভার। খেলা গড়ায় শেষ সেশনে। এই সেশনের দ্বিতীয় ওভারে তার ওই আউট। পেসার জাই রিচার্ডসনের অফ স্টাম্পের বাইরের বল অফ সাইডে ঠেলে দেন তিনি। কিন্তু ক্রিজের এত গভীরে যান যে স্টাম্পে পা লেগে পড়ে যায় বেলস!

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ২০৫ এর বেশি বল খেলে কোনো ব্যাটসম্যানের হিট উইকেট হওয়ার সবশেষ নজির স্যার ডন ব্র্যাডম্যানের। সর্বকালের সেরা ব্যাটসম্যান বলে বিবেচিত ব্র্যাডম্যান টেস্ট ক্যারিয়ারে হিট উইকেট আউট হয়েছিলেন ওই একবারই, ১৯৪৭ সালে ব্রিজবেনে ভারতের বিপক্ষে। সেই বোলার ছিলেন না ভয়ঙ্কর গতিময় কেউ, লালা অমরনাথ! যার মূল কাজ ছিল ব্যাটিং, ভারতের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান তিনিই। পাশাপাশি করতেন জেন্টল মিডিয়াম পেস। সেদিন ৩৩৬ বল খেলে ব্র্যাডম্যান করেছিলেন ১৮৫ রান।

বাটলারের আগে ইংলিশ ব্যাটসম্যান হিসেবে টেস্টে সবশেষ হিট উইকেট হয়েছিলেন অ্যান্ড্রু স্ট্রাউস, ২০০৮ সালে এজবাস্টনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজে কোনো ইংলিশ ব্যাটসম্যানের সবশেষ হিট উইকেট হওয়ার ঘটনা সেই ১৯৪৭ সালে, সিডনিতে হয়েছিলেন ডেনিস কম্পটন।

সব স্মৃতিই ফিরে এলো বাটলারের সৌজন্যে। ৪ ঘণ্টার বেশি ব্যাট করে তার স্ট্রাইক রেট ১২.৫৬। টেস্ট ইতিহাসে ইনিংসে ২০০ বা এর বেশি বল খেলা ব্যাটসম্যানদের মধ্যে যা তৃতীয় মন্থরতম। আর কিপার-ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয়।