ফিরেই আবু হায়দারের ৫ উইকেট, উজ্জ্বল মুরাদ

জাতীয় ক্রিকেট লিগের শেষ আসর খুব একটা ভালো কাটেনি আবু হায়দারের। সুযোগ মেলেনি বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম রাউন্ডে। মুকিদুল ইসলামের ব‍্যর্থতায় দলে ফিরেই জ্বলে ওঠলেন বাঁহাতি এই পেসার, নিলেন পাঁচ উইকেট। আগের ম‍্যাচে আলো ছড়ানো বাঁহাতি স্পিনার হাসান মুরাদ দ‍্যুতিময় এবারও। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2021, 01:51 PM
Updated : 19 Dec 2021, 02:35 PM

এই দুই বোলারের ছোবলে প্রথম দিনই ২৪৫ রানে থমকে গেছে ইসলামী ব‍্যাংক পূর্বাঞ্চলের প্রথম ইনিংস। জবাবে বিনা উইকেটে ৪ রানে দিন শেষ করেছে ওয়ালটন মধ‍্যাঞ্চল।

অন‍্য বোলারদের তুলনায় একটু খরুচে হলেও উইকেট নেওয়ার আসল কাজটা করেন আবু হায়দারই। ওভার প্রতি প্রায় সাড়ে চার করে দিয়ে ৯৩ রানে তিনি নেন ৫ উইকেট।

১০ ম‍্যাচেই ৫০ উইকেটের সীমানা ছুঁয়ে ফেললেন মুরাদ। ২০ বছর বয়সী এই স্পিনার ৪৭ রানে নিয়েছেন ৩ উইকেট। পূর্বাঞ্চলের প্রথম ইনিংসের পর প্রথম শ্রেণির ক্রিকেটে তার উইকেট হলো ৫২টি।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার টস হেরে ব‍্যাটিংয়ে নামা পূর্বাঞ্চলকে প্রথম ধাক্কা দেন রবিউল ইসলাম।

পঞ্চম ওভারে শূন‍্য রানে মোহাম্মদ আশরাফুলকে বিদায় করেন তরুণ এই পেসার। ১৫ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি আশরাফুল। দ্বিতীয় উইকেটে শাহাদাত হোসেনের সঙ্গে প্রতিরোধ গড়েন ইমরুল কায়েস। পূর্বাঞ্চলের অধিনায়ককে ফিরিয়ে ৬০ রানের জুটি ভাঙেন রবিউল।

কিপার-ব‍্যাটসম‍্যান ইরফান শুক্কুরকে ফিরিয়ে শিকার শুরু করেন আবু হায়দার। পরের ওভারে ফিরতি ক‍্যাচ নিয়ে শূন‍্য রানে আফিফ হোসেনকে বিদায় করেন মুরাদ। পরে তিনিই থামান এক প্রান্ত আগলে রাখা শাহাদাতকে।

১৩২ বলে ১০ চারে ৭২ রান করা তরুণ টপ অর্ডার ফিরেন মুরাদের বাঁহাতি স্পিন এলবিডব্লিউ হয়ে। নাদিফ চৌধুরি ও প্রিতম কুমারের দুটি সম্ভাবনাময় ইনিংসের সমাপ্তি টানেন আবু হায়দার। আশা জাগান দুইশ রানের নিচে পূর্বাঞ্চলকে থামানোর।

তবে নবম উইকেটে তানভির ইসলামের সঙ্গে ৫৯ রানের জুটিতে দলকে আড়াইশ রানের কাছে নিয়ে যান নাঈম হাসান। চারটি চার ও এক ছক্কায় ৭৫ বলে ৪০ রানে অপরাজিত থাকেন এই অফ স্পিনার।

২০ রান করা তানভিরকে কট বিহাইন্ড করার পর আসাদুজ্জামান পায়েলকে বোল্ড করে পূর্বাঞ্চলের ইনিংস গুটিয়ে দেন আবু হায়দার। সঙ্গে ভাসেন প্রথম শ‍্রেণিতে তৃতীয়বারের মতো পাঁচ উইকেট নেওয়ার আনন্দে।

ঘটনাচক্রে আগের ম‍্যাচে ওপেনার হিসেবে খেলেছিলেন মোহাম্মদ মিঠুন। সেই ম‍্যাচে মিজানুর রহমানের সঙ্গে উপহার দিয়েছিলেন বিসিএলে প্রথম তিনশ রানের উদ্বোধনী জুটি। প্রথম শ্রেণির ক্রিকেটে সেবারই প্রথম ইনিংস উদ্বোধন করেন মিঠুন। এই ম‍্যাচেও তিনি খেলছেন ওপেনার হিসেবে।

শেষ বেলায় কেবল ১ ওভার করার সুযোগ পায় পূর্বাঞ্চল। পেসার মোহাম্মদ এনামুলের ওভার থেকে ৪ রান নেন মিঠুন ও মিজানুর।

সংক্ষিপ্ত স্কোর:

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ৮৩.৫ ওভারে ২৪৫ (ইমরুল ৩২, আশরাফুল ০, শাহাদাত ৭২, শুক্কুর ১৪, আফিফ ০, নাদিফ ২৬, প্রিতম ৩০, নাঈম ৪০*, এনামুল ১, তানভির ২০, পায়েল ০; রবিউল ১৬-৭-২৯-২, আবু হায়দার ২০.৫-৫-৯৩-৫, সৌম‍্য ৬-৩-১৩-০, মৃত‍্যুঞ্জয় ৯-১-৩৪-০, শুভাগত ১১-৩-২০-০, মুরাদ ২১-৮-৪৭-৩)

মধ‍্যাঞ্চল ১ম ইনিংস: ১ ওভারে ৪/০ (মিজানুর ২*, মিঠুন ২*; এনামুল ১-০-৪-০)