বিধ্বংসী সেঞ্চুরিতে ম্যাক্সওয়েলের ‘প্রথম’, ৯৯ রান করে নায়ক ফিলিপি

টি-টোয়েন্টি জগতের বড় তারকা, অথচ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সেঞ্চুরি নেই একটিও! গ্লেন ম্যাক্সওয়েলের মতো একজনের জন্য বড্ড বেমানান। অবশেষে সেই খরা ঘোচালেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। মেলবোর্ন স্টার্সের হয়ে তিনি উপহার দিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তাতেও অবশ্য দল জেতেনি। ম্যাচ জেতানো ছক্কায় অপরাজিত ৯৯ রান করে নায়ক বনে গেছেন সিডনি সিক্সার্সের ওপেনার জশ ফিলিপি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2021, 02:00 PM
Updated : 15 Dec 2021, 02:00 PM

বিগ ব্যাশের ম্যাচে বুধবার মেলবোর্ন ক্রিকেট মাঠে দেখা যায় টি-টোয়েন্টির মহাতারকা আর উঠতি তারকার ব্যাটিং প্রদর্শনী।

৫৪ বলে সেঞ্চুরি করে ম্যাক্সওয়েল শেষ পর্যন্ত আউট হন ৫৭ বলে ১০৩ রান করে। টি-টোয়েন্টিতে তার চতুর্থ সেঞ্চুরি এটি, তবে আগের সবকটিই ছিল অস্ট্রেলিয়ার হয়ে। আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ২৫২ টি-টোয়েন্টি খেলে তিনি পেলেন প্রথম শতরানের স্বাদ।

জাতীয় দলের বাইরে তার আগের সর্বোচ্চ ছিল আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ৯৫। এছাড়া ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে ইয়র্কশায়ারের হয়ে খেলেছিলেন অপরাজিত ৯২ রানের ইনিংস।

মেলবোর্ন স্টার্স অধিনায়ক ম্যাক্সওয়েল যখন উইকেটে যান, ৬ রানে ২ উইকেট হারিয়ে তখন দলের শুরুটা হয়েছে বাজে। তৃতীয় বলেই ‘ট্রেডমার্ক’ রিভার্স সুইপে চার মেরে ম্যাক্সওয়েল রান-রথ ছোটানো শুরু করেন। ফিফটি স্পর্শ করেন তিনি ৩৫ বলে। সেখান থেকে পরের পঞ্চাশ করতে লাগে স্রেফ ১৯ বল।

ছক্কায় ম্যাচ জেতানোর পর জশ ফিলিপি উচ্ছ্বসিত, সঙ্গী জর্ডান সিল্ক। ছবি: টিভি থেকে

তৃতীয় ওভারে উইকেটে গিয়ে ১৯তম ওভারে আউট হন তিনি ক্রিস জর্ডানের বলে। ১২ চারের সঙ্গে ইনিংসে ছক্কা মারেন তিনটি। এর দুটি চোখধাঁধানো ফ্লিক শটে, আরেকটি পুল শটে আছড়ে ফেলেন গ্যালারিতে।

তবে ম্যাক্সওয়েল ছাড়া জ্বলে উঠতে পারেননি দলের আর কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান করেন যৌথভাবে দুজন। সেই রান করতে নিক লারকিন খেলেন ২৫ বল, হিল্টন কার্টরাইট ২০ বল। মেলবোর্ন স্টার্স ২০ ওভারে তোলে ১৭৭ রান।

ম্যাক্সওয়েলের করা ইনিংসের প্রথম ওভারে বাউন্ডারি মেরেই শুরু করেন জশ ফিলিপি। দ্বাদশ ওভারে ম্যাক্সওয়েলের বলে চার মেরে ফিফটি স্পর্শ করেন ঠিক ওই ৩৫ বলেই। এরপর রান তাড়ায় দলকে এগিয়ে নেন জয়ের দিকে।

শেষ দিকে যখন জয়ের জন্য প্রয়োজন দুই ওভারে ১৭ রান, ফিলিপির সেঞ্চুরির জন্য প্রয়োজন ১১ রান। ১৯তম ওভারে জর্ডান সিল্ক ৮ রান করে দলকে নিয়ে যান জয়ের কাছে, তবে ফিলিপির সেঞ্চুরির সম্ভাবনা সরে যায় দূরে।

শেষ পর্যন্ত আফগান লেগ স্পিনার কাইস আহমেদের বলে স্লগ সুইপে ছক্কায় দলকে জিতিয়ে ফিলিপি অপরাজিত থাকেন ৬১ বলে ৯৯ রান করে। সিডনি সিক্সার্স দুই বল বাকি রেখে জিতে যায় ৭ উইকেটে।

সিক্সার্সের হয়েই আগে একবার ৯৫ রানে আটকে গেছেন ২৪ বছর বয়সী ফিলিপি। এবার আরও কাছে গিয়েও পাওয়া হলো না সেঞ্চুরি।