দারুণ জয়ে বিসিএল শুরু চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চলের

ম্যাচ বাঁচাতে আফিফ হোসেন, ইরফান শুক্কুরদের দিকে তাকিয়ে ছিল দল। কিন্তু তারা পারলেন না তেমন কিছু করতে। তাতে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলও প্রতিপক্ষকে দিতে পারল না বড় লক্ষ্য। একশর কম রান তাড়ায় তৌহিদ হৃদয়ের ওয়ানডে মেজাজের ফিফটিতে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ল বিসিবি দক্ষিণাঞ্চল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2021, 10:26 AM
Updated : 15 Dec 2021, 10:55 AM

বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) প্রথম রাউন্ডের চতুর্থ ও শেষ দিন দ্বিতীয় সেশনেই ৮ উইকেটের জয় তুলে নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চল।

প্রথম ইনিংসে ২৬০ রান করা পূর্বাঞ্চলকে এবার ২৫৭ রানে থামিয়ে দেয় দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে ৪২৯ রান করা দলটির সামনে লক্ষ্য দাঁড়ায় স্রেফ ৮৯ রানের। যা তারা ছুঁয়ে ফেলে ২২তম ওভারেই।

এই অল্প রান তাড়ায়ই দক্ষিণাঞ্চলের হয়ে ফিফটি তুলে নেন হৃদয়। ৭ চার ও এক ছক্কায় ৬০ বলে ৫৪ রান করে তিনি মাঠ ছাড়েন দলের জয় সঙ্গে নিয়ে।

প্রথম ইনিংসে ১৫৮ রানের ইনিংস খেলে দক্ষিণাঞ্চলকে বড় লিড এনে দেওয়ার নায়ক জাকির হাসান জেতেন ম্যাচ সেরার পুরস্কার।  

রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে বুধবার ৫ উইকেটে ১৯৫ রান নিয়ে খেলতে নামা পূর্বাঞ্চল দিনের নবম ওভারেই হারায় আফিফকে। ফরহাদ রেজার অফ স্টাম্পের বাইরের বল ড্রাইভ করে কিপারের গ্লাভসে ধরা পড়েন আফিফ। ৭৩ রান নিয়ে দিন শুরু করা এই ব্যাটসম্যানের লড়াই শেষ হয় ৮ চার ও ৩ ছক্কায় ৮৬ রানে।

রেজাউর রহমান রাজাকে নিয়ে দলের রান বাড়ানোর চেষ্টা করেন আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান ইরফান। কিন্তু বেশিদূর যেতে পারেননি তিনিও। নাহিদুল ইসলামের বলে স্লিপে ধরা পড়েন ৪ চারে ৪০ রান করে।

নাহিদুল পরে এলবিডব্লিউ করে দেন রেজাউরকে। এই অফ স্পিনারকে বেরিয়ে এসে বড় শট খেলার চেষ্টায় লং-অফে ধরা পড়েন মোহাম্মদ এনামুল হক। নাঈম ইসলামকে কট বিহাইন্ড করে পূর্বাঞ্চলের ইনিংস গুটিয়ে দেন মেহেদি হাসান রানা।

ছোট্ট লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় দক্ষিণাঞ্চল। চতুর্থ ওভারে রেজাউরের বলে এলবিডব্লিউ হয়ে যান এনামুল। তাকে অসন্তুষ্টি নিয়ে মাঠ ছাড়তে দেখা যায়। বল পায়ের উপরের দিকে লেগেছে বলে বারবার হাত দিয়ে ইশারা করেন তিনি।

রেজাউর নিজের পরের ওভারে ফিরিয়ে দেন পিনাক ঘোষকে। ১৭ রানে ২ উইকেট হারানো দলের হাল ধরেন হৃদয় ও অমিত হাসান।

তাদের ব্যাটে লক্ষ্যের দিকে এগিয়ে যায় দক্ষিণাঞ্চল। দুইজনেই শুরুতে দেখেশুনে খেলতে থাকেন। সময়ের সঙ্গে রানের গতি বাড়ান হৃদয়।

মোহাম্মদ এনামুল ও নাঈমকে টানা দুটি করে চার মারেন তিনি। পরে নাঈমকে ওড়ান ছক্কায়। মারমুখী ব্যাটিংয়ে হৃদয় ফিফটি তুলে নেন ৫৭ বলে। পরে রুয়েল মিয়াকে চার মেরে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ডানহাতি এই ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর:

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ২৬০

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৪২৯

পূর্বাঞ্চল ২য় ইনিংস: (আগের দিন ১৯৫/৫) ৮৪.২ ওভারে ২৫৭ (আফিফ ৮৬, ইরফান ৪০, রেজাউর ১১, নাঈম ১৪, মোহাম্মদ এনামুল ০, রুয়েল ০*; মেহেদি রানা ৫.২-২-২৭-১, কামরুল ১১-০-৪১-০, নাসুম ২৬-৪-৮০-২, মেহেদি ২২-৫-৪৯-২, নাহিদুল ১৪-৩-৩০-৪, ফরহাদ ৬-১-২৪-১)

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: (লক্ষ্য ৮৯) ২১.৩ ওভারে ৯০/৩ (এনামুল ১১, পিনাক ২, অমিত ১৯*, হৃদয় ৫৪*; নাঈম ১১-২-৪৩-০, রেজাউর ৪-০-১৬-২, মোহাম্মদ এনামুল ৪-০-১৪-০, রুয়েল ২.৩-০-১৫-০)

ফল: দক্ষিণাঞ্চল ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জাকির হাসান