রিচার্ডসনেই আস্থা অস্ট্রেলিয়ার, চোট নিয়ে খেলবেন ওয়ার্নার

টেস্ট শুরুর আগের দিন যথারিত একাদশ ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। চোটে ছিটকে পড়া জশ হেইজেলউডের বদলে সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে ছিলেন যিনি, সেই জাই রিচার্ডসনই জায়গা পেলেন অ্যাশেজের অ্যাডিলেইড টেস্টের একাদশে। ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ পেসার মাইকেল নিসারের ব্যাগি গ্রিন ক্যাপ পাওয়ার অপেক্ষা তাই দীর্ঘায়িত হলো আরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2021, 05:58 AM
Updated : 15 Dec 2021, 05:58 AM

দিন-রাতের এই টেস্টের একাদশে আরেকজনকে নিয়েও ছিল কৌতূহলের জায়গা। সেখানে স্বস্তির খবরই পেয়েছে অস্ট্রেলিয়া। চোট সমস্যা থেকে পুরো মুক্তি না মিললেও ব্যাট হাতে মাঠে নামবেন ডেভিড ওয়ার্নার।

সম্প্রতি শেফিল্ড শিল্ডে দুর্দান্ত পারফরম্যান্স করে আলোচনায় ছিলেন রিচার্ডসন। প্রথম টেস্টেই মিচেল স্টার্কের বদলে তাকে খেলানো নিয়ে আলোচনা ছিল। সেবার না হলেও এবার তাকে সুযোগ করে দিল হেইজেলউডের চোট।

২৫ বছর বয়সী রিচার্ডসন ২০১৯ সালে দুটি টেস্ট খেলেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। তার অভিষেকও ছিল দিন-রাতের টেস্টে। অভিষেকে নিয়েছিলেন ৫ উইকেট। ওই সিরিজের পর চোট ও নানা কারণ মিলিয়ে আর সুযোগ পাননি। তবে এবার শেফিল্ড শিল্ডে আগুনঝরা বোলিংয়ে ৪ ম্যাচে তিনি নেন ২৩ উইকেট। এবার টেস্টে নিজেকে মেলে ধরার সুযোগ পাচ্ছেন আবার।

ব্রিজবেনে প্রথম টেস্টে বেন স্টোকসের বলে পাঁজরে আঘাত পাওয়ার পর ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করতে পারেননি ওয়ার্নার। পরে ব্যাট করতে নামেননি অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে। এই চোটে তার অ্যাডিলেইড টেস্ট খেলা নিয়ে দেখা দেয় শঙ্কা।

স্ক্যানে অবশ্য কোনো চিড় ধরা পড়েনি। তবে চোটের থাবা শরীরে রয়ে গেছে ঠিকই। মঙ্গলবার অনুশীলনে তিনি নেটে ব্যাট করেনি। স্রেফ কিছুক্ষণ নক করেন, সেখানেও অস্বস্তি ফুটে ওঠে পরিষ্কারভাবে।

অধিনায়ক প্যাট কামিন্স যদিও মনে করছেন, ওয়ার্নার সবটুকু দিয়েই লড়বেন মাঠে।

“ডেভি (ওয়ার্নার) যদি মনে করত যে সে স্বাভাবিক অবস্থার মতো খেলবে পারবে না, তাহলে সে খেলত না। আমার মনে হয় না, স্বাভাবিক অবস্থার চেয়ে ভিন্ন ব্যাটিং করতে দেখা যাবে তাকে।”

“গতকাল সে একটু অস্বস্তি নিয়ে ব্যাট করেছে। তবে তাকে তো চিনি, সে খেলার সুযোগ হাতছাড়া করবে না। মাঠে নামলে উত্তেজনায় সে ঠিক হয়ে যাবে। হাড়ে তো চিড় ধরেনি যে পরিস্থিতি আরও খারাপ হবে। সে ৯০টির মতো টেস্ট খেলেছে। এর অনেকগুলোই অস্বস্তি নিয়ে বা টুকটাক চোট নিয়ে খেলেছে। কালকেও সে ঠিক থাকবে।”

প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে অ্যাশেজ ধরে রাখার লড়াইয়ে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার দিন-রাতের টেস্ট শুরু বাংলাদেশ সময় সকাল ১০টায়।