হেইজেলউডের বদলে রিচার্ডসন নাকি নিসার?

ভেন্যুর বদলে গন্তব্য যখন হলো বাড়ি, জশ হেইজেলউডের সম্ভাব্য বাস্তবতা ফুটে উঠেছিল তাতেই। এবার আনুষ্ঠানিক ঘোষণাও এলো। সাইড স্ট্রেইনের কারণে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন অভিজ্ঞ এই পেসার। অ্যাডিলেইডে দিন-রাতের টেস্টে তার জায়গা নেওয়ার লড়াইয়ে এখন জাই রিচার্ডসন ও মাইকেল নিসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2021, 05:28 AM
Updated : 13 Dec 2021, 05:28 AM

ব্রিজবেনে অস্ট্রেলিয়ার জয়ের টেস্টে এই চোটে পড়েন হেইজেলউড। টেস্টের তৃতীয় দিন বিকেলের সেশনে বোলিং করতে পারেননি তিনি। চতুর্থ দিন অবশ্য ৬ ওভার বোলিং করে জশ বাটলারের গুরুত্বপূর্ণ উইকেটটি নেন। তবে টেস্টের পর তিনি দলের সঙ্গে অ্যাডিলেইড না গিয়ে নিজ শহর সিডনিতে ফিরে যান।

আপাতত তিনি পুনবার্সন চালিয়ে যাবেন বক্সিং ডে টেস্টের জন্য ফিট হয়ে উঠতে। তাকে না পাওয়া অস্ট্রেলিয়ার জন্য নিশ্চিতভাবেই বড় ধাক্কা। ব্রিজবেন টেস্টের প্রথম ইনিংসে তিনি দারুণ বোলিং করেন। দিন-রাতের টেস্টে তার রেকর্ডও দুর্দান্ত। গোলাপি বলে ৭ টেস্ট খেলে ১৯.৯০ গড়ে তার শিকার ৩২ উইকেট।

তবে অস্ট্রেলিয়ান ক্রিকেটের গভীরতা এমন যে, বেশ ভালো দুজন বিকল্প প্রস্তুত আছে। দুজনই দারুণ ফর্মে আছেন। হেইজেলউডের জায়গা নিতে এগিয়ে আপাতত রিচার্ডসন। প্রথম টেস্টেই মিচেল স্টার্কের বদলে রিচার্ডসনকে খেলানোর আলোচনা ছিল। সেটি হয়নি শেষ পর্যন্ত, তবে এবার একাদশে ঠাঁই পাওয়ার আশা করতেই পারেন ২৫ বছর বয়সী এই পেসার।

এবারের শেফিল্ড শিল্ডে অসাধারণ বোলিং করে ৪ ম্যাচে ১৩.২৩ গড়ে ২৩ উইকেট নিয়েছেন রিচার্ডসন। সুযোগ পেলে এটি হবে তার তৃতীয় টেস্ট। ২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট খেলে তিনি নিয়েছিলেন ৬ উইকেট।

রিচার্ডসনকে চ্যালেঞ্জ জানাচ্ছেন নিসার। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ এই পেসার বেশ কবারই টেস্ট খেলার কাছাকাছি গিয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত ব্যাগি গ্রিন ক্যাপ এখনও মাথায় ওঠেনি তার। এবারও একদম সময়মতো তিনি জানান দিয়েছেন নিজেকে। রোববার শেষ হওয়া আনঅফিসিয়াল টেস্টে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে নিয়েছেন তিনি ৭ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৩৬ উইকেটে সমৃদ্ধ ৩১ বছর বয়সী এই পেসার।

অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং দুই পেসারের লড়াইয়ে রিচার্ডসনকে এগিয়ে রাখছেন সব ধরনের উইকেটে বোলিংয়ের সামর্থ্যের কারণে।

“রিচার্ডসন প্রথম টেস্টেই স্টার্কের জায়গায় খেলার কাছাকাছি ছিল। দারুণ ফর্মে আছে সে। বল যখন সুইং করছে না ও সিম মুভমেন্ট মিলছে না, আমি নিসারের চেয়ে রিচার্ডসনকেই এগিয়ে রাখব বোলিংয়ের অলরাউন্ড প্যাকেজ হিসেবে।”

“নিসার অবশ্যই সুইঙ্গিং ও সিমিং কন্ডিশনে দারুণ কার্যকর, গ্যাবায় যেরকম কন্ডিশন পাওয়া যায়, অ্যাডিলেইডেও কখনও কখনও পাওয়া যেতে পারে। তার পরও আমি মনে করি, রিচার্ডসনেরই সুযোগ পাওয়া উচিত।”

অ্যাডিলেইড টেস্ট শুরু বৃহস্পতিবার থেকে। প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে সিরিজে এগিয়ে অস্ট্রেলিয়া।