মেহেদি-নাসুমের ৫ উইকেট, আশরাফুলের ফিফটি

হালকা ঘাসের ছোঁয়া থাকা উইকেটে স্পিনাররা পেলেন টার্ন ও বাউন্সের সুবিধা। যা কাজে লাগিয়ে জ্বলে উঠলেন মেহেদি হাসান ও নাসুম আহমেদ। বিসিবি দক্ষিণাঞ্চলের এই দুই স্পিনারের ছোবলে এলোমেলো হয়ে গেল ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের ব্যাটিং। সতীর্থদের ব্যর্থতার দিনে অবশ্য ব্যাট হাতে ভালো করেছেন মোহাম্মদ আশরাফুল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 12:26 PM
Updated : 12 Dec 2021, 03:15 PM

বাংলাদেশ ক্রিকেট লিগে রোববার প্রথম রাউন্ডের প্রথম দিন পূর্বাঞ্চলকে ২৬০ রানে গুটিয়ে দিয়ে ব্যাট করছে দক্ষিণাঞ্চল। দিনের শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়ে ৩ রান করেছে তারা।

প্রতিপক্ষের ১০ উইকেট ভাগ করে নেন মেহেদি ও নাসুম। শুরু থেকেই মেহেদি করেন নিয়ন্ত্রিত বোলিং। কিন্তু নাসুম প্রথমে রান বিলাতে থাকেন। একটা সময় ওভার প্রতি পাঁচের ওপর রান দিচ্ছিলেন বাঁহাতি এই স্পিনার। পরে ঘুরে দাঁড়ান তিনিও।

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নামা পূর্বাঞ্চলকে ১০১ রানের উদ্বোধনী জুটিতে শক্ত ভিত গড়ে দেন আশরাফুল ও ইমরুল কায়েস। ফিফটির আগে ইমরুল ফিরলেও দলটির হয়ে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেন আশরাফুল।

সাবধানী ব্যাটিংয়ে আশরাফুল ও ইমরুল প্রথম ঘণ্টার কঠিন চ্যালেঞ্জে টিকে থাকেন। দারুণ ব্যাটিংয়ে প্রথম সেশন পার করার দুয়ারে ছিলেন দুইজন। তখনই গতবারের চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চলকে সাফল্য এনে দেন নাসুম। তার বাড়তি লাফিয়ে ওঠা স্পিনে শর্ট লেগে ধরা পড়েন ৮ চারে ৪৬ রান করা ইমরুল।

পরপর দুই ওভারে রনি তালুকদার ও আশরাফুলকে ফিরিয়ে দেন মেহেদি। এই অফ স্পিনারের লেংথ থেকে লাফিয়ে ওঠা বলে লেগ স্লিপে ধরা পড়েন রনি। ৮২ বলে ফিফটি করা আশরাফুলও ধরা পড়েন একই জায়গায়। শেষ হয় তার ৮ চারে ৬১ রানের লড়াই।

আফিফ হোসেনকে এলবিডব্লিউ করে দ্রুত ফেরত পাঠান মেহেদি। প্রতিরোধ গড়ার চেষ্টায় থাকা শাহাদাত হোসেন শিকার নাসুমের। অফ স্টাম্পের বাইরের বল ড্রাইভ করার চেষ্টায় কট বিহাইন্ড হয়ে যান ৩০ রান করা শাহাদাত।

এরপর দ্রুত আরও কয়েকটি উইকেট হারিয়ে আড়াইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে পূর্বাঞ্চল। ৮ ওভারে ১৯ রান তুলতেই ৫ উইকেট হারানো দলের হাল ধরেন পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ডাক পাওয়া রেজাউর রহমান ও মোহাম্মদ এনামুল হক। নবম উইকেটে এই দুই পেসার দলকে এনে দেন ৪৭ রানে জুটি।

তাদের দুইজনকে ফিরিয়ে পূর্বাঞ্চলের ইনিংস শেষ করে দেন মেহেদি। পূর্ণ করেন প্রথম শ্রেণির ক্যারিয়ারে তার চতুর্থ পাঁচ উইকেট।

পরে ব্যাটিংয়ে নেমে দুই ওভার খেলে দক্ষিণাঞ্চল। এনামুল হক ও পিনাক ঘোষ নিরাপদেই কাটিয়ে দেন শেষের এই সময়।

সংক্ষিপ্ত স্কোর:

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ৮৬.২ ওভারে ২৬০ (ইমরুল ৪৬, আশরাফুল ৬১, রনি ১৯, শাহাদাত ৩০, আফিফ ১৩, ইরফান ১০, নাদিফ ০, নাঈম ৪, রেজাউর ৩০, এনামুল (পেসার) ২৪, রুয়েল ৪*; ফরহাদ ৬-২-৪-০, মেহেদি রানা ৯-১-৩৬-০, কামরুল ৫-১-২২-০, মেহেদি হাসান ৩৭.২-৭-৮১-৫, নাসুম ২৫-১-৯৬-৫, নাহিদুল ৪-০-৮-০)

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ২ ওভারে ৩/০ (এনামুল ০*, পিনাক ০*; নাঈম ১-১-০-০, রুয়েল ১-১-০-০)