আবারও নেপালের কোচ হলেন দাসানায়েকে

নেপাল ক্রিকেটে ফিরলেন পাবুদু দাসানায়েকে। দেশটির ছেলেদের জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন শ্রীলঙ্কার সাবেক এই কিপার-ব্যাটসম্যান। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2021, 01:31 PM
Updated : 11 Dec 2021, 02:05 PM

বোর্ড সভা শেষে শনিবার এই ঘোষণা দেয় নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন। গত সেপ্টেম্বরে দলটির কোচের পদ থেকে সরে দাঁড়ানো ডেভ হোয়াটমোরের স্থলাভিষিক্ত হলেন ৫১ বছর বয়সী দাসানায়েকে।  

গত কয়েক বছর ধরেই দাসানায়েকে আইসিসির সহযোগী দেশগুলোতে সফলভাবে কোচের দায়িত্ব পালন করে আসছেন। ২০০৭ থেকে ২০১১ পর্যন্ত কানাডার কোচ ছিলেন তিনি। ২০০১ সালে শ্রীলঙ্কা ছাড়ার পর দেশটির হয়ে খেলেনও তিনি। কানাডা টানা তৃতীয়বারের মতো ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেয় তার কোচিংয়ে, ২০১১ আসরে। এরপর তিনি নেপালের কোচের দায়িত্ব পান।   

২০১১ থেকে ২০১৬ পর্যন্ত নেপালের ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তার হাত ধরে ওয়ার্ল্ড ক্রিকেট লিগের ডিভিশন ৪ থেকে ডিভিশন ১-এ ওঠা নেপাল প্রথমবারের মতো খেলে মেজর আইসিসি টুর্নামেন্টে, ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে।

এরপর তিন বছরের একটু কম সময় যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে কাজ করেন তিনি। তার কোচিংয়ে ওয়ার্ল্ড ক্রিকেট লিগের ডিভিশন ৪ থেকে উঠে ২০১৯ এর এপ্রিলে ওয়ানডে স্ট্যাটাস পায় দলটি।

খেলোয়াড়ি জীবনে ১৯৯৩ থেকে ১৯৯৪ পর্যন্ত উইকেটকিপার হিসেবে শ্রীলঙ্কার হয়ে ১১ টেস্ট ও ১৬ ওয়ানডে খেলেন দাসানায়েকে। ২০০৭ বিশ্বকাপের পর ৩৬ বছর বয়সে কানাডার কোচ হিসেবে পেশাদার কোচিং ক্যারিয়ার শুরু হয় তার।