হোবার্টে অ‍্যাশেজের প্রথম

পার্থ থেকে ছেলেদের অ্যাশেজের পঞ্চম টেস্টের ভেন্যু সরিয়ে নেওয়ায় কপাল খুলেছে হোবার্টের। ঐতিহাসিক এই সিরিজের ম্যাচ প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে তাসমানিয়া রাজ্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2021, 12:46 PM
Updated : 11 Dec 2021, 12:46 PM

ক্রিকেট অস্ট্রেলিয়া শনিবার বিবৃতি দিয়ে নিশ্চিত করেছে নতুন ভেন্যু নির্ধারণের বিষয়টি। আগের সূচিতে ডে ম্যাচ হওয়ার কথা থাকলেও পঞ্চম ও শেষ ম্যাচটি এখন হবে দিবা-রাত্রির। পাঁচ ম্যাচ সিরিজে এটি হবে দ্বিতীয় গোলাপি বলের ম্যাচ। প্রথমটি শুরু আগামী বৃহস্পতিবার অ্যাডিলেইডে।

এই অঞ্চলে এমনিতেই টেস্ট বেশি আয়োজন হয় না। সবশেষ ম্যাচ হয়েছিল ২০১৬ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছিল অস্ট্রেলিয়া। গত নভেম্বরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি এখানেই খেলার কথা ছিল স্বাগতিকদের। কিন্তু তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করে মেয়েদের ক্রিকেটে নিষেধাজ্ঞা দেওয়ায় ওই টেস্টটি স্থগিত করে অস্ট্রেলিয়া।

চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টটি পার্থ থেকে সরিয়ে নেওয়ার মূল কারণ কোয়ারেন্টিন নিয়মে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কঠোর অবস্থান। কঠিন সব নিয়ম মানার মাধ্যমেই ওয়েস্টার্ন রাজ্যটি কোভিড-১৯ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। সারা বিশ্বে নতুন করে করোনাভাইরাসের বিস্তারের যে শঙ্কা জেগেছে, তার প্রেক্ষিতে নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া ও দক্ষিণ অস্ট্রেলিয়ার ভ্রমণকারীদের ১৪ দিনের কোয়ারেন্টিন ছাড়া এই রাজ্যের সীমান্ত অতিক্রম নিষিদ্ধ করা হয়েছে।

অ্যাশেজের চতুর্থ টেস্টটি আগামী ৫ থেকে ৯ জানুয়ারি হবে নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনিতে। পঞ্চম টেস্ট শুরু ১৪ জানুয়ারি থেকে। ফলে চতুর্থ টেস্টের পর ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টিন সম্পন্ন করে পার্থে খেলাটা অসম্ভব।

এমন পরিস্থিতিতে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া সরকার ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেটের সঙ্গে আলোচনার পর পার্থ থেকে ম্যাচটি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।